shono
Advertisement

‘ভারতীয় ফুটবলকে ডোবানোর চেষ্টা করছেন আপনি’, সুপ্রিম ভর্ৎসনার মুখে প্রফুল্ল প্যাটেল

ফিফার নির্বাসনের জেরে অনিশ্চিত হয়ে পড়েছে ভারতে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ভবিষ্যৎ।
Posted: 05:00 PM Aug 23, 2022Updated: 05:43 PM Aug 23, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফিফার নির্বাসনের জেরে অনিশ্চিত হয়ে পড়েছে ভারতে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ভবিষ্যৎ। আর তাতেই সুপ্রিম ভর্ৎসনার শিকার হলেন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের প্রাক্তন সভাপতি প্রফুল্ল প্যাটেল। শীর্ষ আদালতের (Supreme Court) পর্যবেক্ষণ, ভারতীয় ফুটবলকে ডোবানোর চেষ্টা করছেন তিনি।

Advertisement

দ্রুত কমিটি গঠন করতে পারলে ভারতীয় ফেডারেশনের (AIFF) উপর থেকে ফিফার (FIFA) নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পথ প্রশস্ত হবে। সেই কারণেই সুপ্রিম কোর্ট সোমবার জানিয়ে দেয়, অবিলম্বে নির্বাচন প্রক্রিয়া শেষ করে নতুন কমিটিকে দায়িত্ব নিতে হবে। সেই সঙ্গে প্রশাসনিক কমিটি (CoA) সরানোর নির্দেশও দেওয়া হয়। নির্বাচনের পরই সাসপেনশন তুলে নেওয়ার আবেদন জানানো যাবে ফিফার কাছে। অনুমতি পেলে অক্টোবর মাসে মহিলাদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজন করা যাবে। সেই নির্দেশ মেনেই মঙ্গলবার নির্বাচনের দিন ঘোষণা করা হয়। জানানো হয়, আগামী ২ সেপ্টেম্বর দিল্লিতে এআইএফএফের সদর দপ্তরে হবে নির্বাচন।

[আরও পড়ুন: বিলকিসের ধর্ষকদের সাজা মকুবের বিরোধিতায় তৃণমূল, সুপ্রিম কোর্টে মামলা মহুয়া মৈত্রের]

সোমবারের সেই শুনানিতেই প্রফুল্ল প্যাটেলকে (Praful Patel) তীব্র আক্রমণ করে দুই বিচারপতির বেঞ্চ। ভারতীয় ফুটবলের বর্তমান অবস্থার জন্য তাঁকে দায়ী করে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, “আপনি টুর্নামেন্টকে ডোবানোর চেষ্টা করেছেন। এখনও করে চলেছেন।” এরপরই রীতিমতো হুঁশিয়ারি দিয়ে বলা হয়, “আপনাকে আমরা দেখে নেব।”

প্রফুল্লের হয়ে সুপ্রিম কোর্টে আইনজীবী কপিল সিব্বল জানান, ফেডারেশন নির্বাচনের তদারকির জন্য শীর্ষ আদালত যে রিটার্নিং অফিসার নিয়োগ করতে চাইছে, তাতে দু-তিনটি রাজ্য সংস্থার আপত্তি রয়েছে। তাঁর এই মন্তব্যের পরই ক্ষোভ উগরে দিলেন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। সেই প্রেক্ষিতেই বলে দেন, ‘‘আপনি বিশ্বকাপ আয়োজনে বাধা দিচ্ছিলেন। আপনি ভারতীয় ফুটবলকে ধ্বংস করার চেষ্টা করেছেন।’’ পরবর্তীতে অবশ্য সমস্ত রাজ্য সংস্থা সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে স্বাগত জানায়।  

[আরও পড়ুন: স্বামীর মৃত্যুর পর শাশুড়ির দায়িত্ব নেননি, বৃদ্ধার দায়ের করা মামলায় পুত্রবধূকে তলব বিচারপতির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement