কাতারের স্টেডিয়ামে চূড়ান্ত অব্যবস্থা, ফুটবল বিশ্বকাপ ফাইনালের আয়োজন ঘিরে সংশয়

06:29 PM Sep 15, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২২ সালে কাতারে বিশ্বকাপ (Qatar World Cup) আয়োজন করা নিয়ে ইতিমধ্যেই প্রচুর বিতর্ক তৈরি হয়েছে। এবার মরুদেশে বিশ্বকাপ ফাইনাল আয়োজন করা নিয়ে বড়সড় প্রশ্ন উঠে গেল। লুসেইল স্টেডিয়ামে আরও দশটি ম্যাচ-সহ বিশ্বকাপ ফাইনাল আয়োজন করার কথা ছিল। কিন্তু ম্যাচ আয়োজনের প্রথম মহড়ায় ডাহা ফেল করে গেল এই স্টেডিয়াম। জানা গিয়েছে, ম্যাচ আয়োজন করতে একাধিক সমস্যার মুখে পড়বে লুসেইল স্টেডিয়াম।

Advertisement

প্রায় আশি হাজার দর্শক এই স্টেডিয়ামে বসে খেলা দেখতে পারেন। কিন্তু মহড়ার সময়ে ৭৭ হাজার দর্শককে মাঠে ঢুকতে দেওয়ার সময়ে হিমশিম খেয়ে যায় স্টেডিয়াম কর্তৃপক্ষ। শুধু তাই নয়, তীব্র গরমের মধ্যে প্রায় এক ঘণ্টা ধরে হেঁটে স্টেডিয়ামে ঢুকতে হয়েছে সাধারণ মানুষকে। তার ফলে অসুস্থ হয়ে পড়েন অধিকাংশ জনতা। স্টেডিয়ামে পৌঁছেও পর্যাপ্ত পরিমাণে জল বা খাবারও পায়নি উপস্থিত জনতা। বাথরুমে যাওয়ারও সুযোগ ছিল না।

[আরও পড়ুন: ‘এবার একাধিপত্য শুরু হবে’, বোর্ড নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পরই ফুঁসে উঠলেন বিচারপতি লোধা]

সমস্ত প্রস্তুতি খতিয়ে দেখতে একটি ফুটবল ম্যাচেরও আয়োজন করা হয়েছিল। কিন্তু সেই ম্যাচের সময়েও বিশ্বকাপের থিম সং বাজাতে বেশ কিছু ত্রুটি হয়। ম্যাচ চলাকালীন যদি কোনও টেকনিক্যাল সহায়তার প্রয়োজন হয়, সেই বিষয়টিও মহড়ার সময়ে নজরে রাখা হয়েছিল। তবে যান্ত্রিক কোনও ত্রুটি দেখা যায়নি এই ম্যাচে।

Advertising
Advertising

তবে বিশ্বকাপ ফাইনাল আয়োজন করতে চলা স্টেডিয়ামের এহেন বেহাল দশা দেখে ক্ষুব্ধ সাধারণ মানুষ। অনেকেই বলছেন, এহেন অভিজ্ঞতার পরে আর বিশ্বকাপের খেলা দেখতে যাবেন না তাঁরা। মহিলারা জানিয়েছেন, বাথরুমে যেতে চাইলেও বারবার তাঁদের ভুল পথে যেতে বলা হচ্ছিল। গাড়ি পার্কিং করার পরে প্রচণ্ড রোদের মধ্যে প্রায় এক ঘন্টা ধরে হেঁটে স্টেডিয়ামে পৌঁছতে হয়েছিল।

কাতার বিশ্বকাপ আয়োজন করা নিয়ে প্রথম থেকেই একাধিক বিতর্ক হয়েছে। গরমের থাবা এড়াতে প্রথমবার নভেম্বর-ডিসেম্বর মাসে বিশ্বকাপ হবে। কিছুদিন আগেই বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ ঘিরেও বিতর্ক তৈরি হয়েছিল। বিশ্বকাপ শুরু হতে মাত্র দু’মাস বাকি আছে। তার মধ্যে সমস্ত ভুল ত্রুটি শুধরে সুষ্ঠুভাবে বিশ্বকাপ আয়োজন করা যাবে কিনা, সেই নিয়ে সংশয় রয়েছে।

[আরও পড়ুন: আইএসএলে এখনই নয় অবনমন! ভারতীয় ফুটবলে দু’বছর পিছিয়ে যেতে পারে AFC’র দেওয়া রোডম্যাপ]

Advertisement
Next