shono
Advertisement

আইএসএলে হিজাববিরোধী আন্দোলনের সমর্থনে জার্সি খুললেন ইরানের ফুটবলার, নামল শাস্তির খাঁড়া

ইস্টবেঙ্গল ম্যাচে গোল করলেও বিতর্কে ভাফা।
Posted: 04:30 PM Nov 06, 2022Updated: 04:30 PM Nov 06, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত শুক্রবার তিনি ছিলেন ম্যাচের একমাত্র গোলদাতা। তাঁর গোলেই আইএসএলে (ISL) চেন্নাইয়ন এফসি হারিয়ে দেয় ইস্টবেঙ্গলকে (East Bengal)। কিন্তু ম্যাচের ‘নায়ক’ হয়েও বিতর্কে জড়িয়েছেন ইরানের (Iran) ফুটবলার ভাফা হাখামানেশি। দু’টি হলুদ কার্ড দেখায় লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছে তাঁকে। আর দ্বিতীয় হলুদ কার্ডটি ঘিরেই শুরু হয়েছে আলোচনা। আসলে এই দ্বিতীবার কার্ডটা দেখার কারণ নিয়েই বিতর্ক।

Advertisement

কী সেই কারণ? আসলে ভারতে করা তাঁর প্রথম গোলটির পরই জার্সি খুলে ভিতরের গেঞ্জিটি সকলকে দেখাতে থাকেন ভাফা। সেই গেঞ্জিতে লেখা ‘উওম্যান লাইফ ফ্রিডম ফর ১১:১১।’ এই মুহূর্তে ইরানে হিজাব বিরোধী আন্দোলন তুমুল আকার ধারণ করেছে। সেই আন্দোলনেই দেশের পাশে থাকার বার্তা দিলেন তিনি। আর তার ফলেই নিয়মের বেড়াজালে জড়িয়ে দেখতে হল হলুদ কার্ডও। ম্যাচের ৬০তম মিনিটে ফাউল করায় প্রথম হলুদ কার্ডটি দেখেছিলেন তিনি। সেই কারণেই ৬৯তম মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখার পরে মাঠও ছাড়তে হয় তাঁকে।

[আরও পড়ুন: ঘনঘন এই অপশব্দটি ব্যবহার করেন? যৌন হেনস্তার মামলায় ফাঁসতে পারেন আপনিও]

উল্লেখ্য, ১৬ সেপ্টেম্বর ইরানের নীতি পুলিশের মারে মৃত্যু হয় তরুণী মাহসা আমিনির। তারপর থেকেই দেশজুড়ে চলছে প্রতিবাদী মিছিল। স্বৈরশাসকের বিরোধিতায় ইটালির বুকে তৈরি হওয়া ‘বেলা চাও’ গানটি গেয়ে ইরানের রাস্তায় প্রতিবাদ জানাচ্ছেন আরব দুনিয়ার মেয়েরা। হিজাব বিরোধী (Anti-Hijab) সেই আন্দোলনে শামিল পুরুষদের একাংশও। কিন্তু বেকায়দায় পড়লেও কিন্তু অবস্থান বদলে নারাজ ইরানের সরকার। তেহরানের দাবি, এই বিক্ষোভে আসলে ষড়যন্ত্র। এতে হাত রয়েছে আমেরিকার। একই সঙ্গে সরকারের আরও দাবি, এই আন্দোলনকে মদত দিচ্ছে ‘কোমলা’ বলে ইরানের একটি বামপন্থী সংগঠন এবং বেশ কয়েকটি জঙ্গি গোষ্ঠী। সব মিলিয়ে ইরানের পরিস্থিতি অগ্নিগর্ভ।

আর এই পরিস্থিতিতে বিদ্রোহ ছড়িয়ে গিয়েছে ইরানের বাইরেও। এর আগেও ইরানের তারকা ফুটবলার সর্দার আজমাউনও সোশ্যাল মিডিয়ায় হিজাববিরোধী পোস্ট করেছিলেন। এমনকী, সেনেগালের বিরুদ্ধে একটি ম্যাচে জাতীয় সংগীত বাজানোর সময় কালো জ্যাকেট পরে জাতীয় দলের লোগোটি আড়াল করে অভিনব প্রতিবাদ করতে দেখা দিয়েছিল জাতীয় দলের সব খেলোয়াড়কে।

[আরও পড়ুন: ভোরে ঠান্ডার আমেজ, বঙ্গে কবে পড়বে জাঁকিয়ে শীত?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement