ভারতীয় ফুটবলে ম্যাচ গড়াপেটার ছায়া! সিবিআইয়ের নজরে দেশের পাঁচটি ক্লাব

03:38 PM Nov 20, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ভারতীয় ফুটবলে ম্যাচ গড়াপেটার ছায়া। ৯০ মিনিটের লড়াই ঘিরে বিপুল অঙ্কের টাকার খেলা হয়ে থাকতে বলে উঠছে অভিযোগ। বিস্ফোরক এই অভিযোগে নাম জড়িয়েছে দেশের অন্তত পাঁচটি ফুটবল ক্লাবের। তদন্তে নেমেছে সিবিআই (CBI)।

Advertisement

জানা গিয়েছে, গত সপ্তাহেই দিল্লিতে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (AIFF) হেডকোয়ার্টারে যান কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। গড়াপেটায় যে ক্লাবগুলির নাম জড়িয়েছে, তাদের লগ্নির বিষয়ে আরও কিছু নথি-তথ্য জোগাড় করতেই হানা দেন তাঁরা। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ১৯৯৫ সালে ম্যাচ গড়াপেটায় জড়িত থাকার অভিযোগে জেল হয় সিঙ্গাপুরের বুকি উইলসন রাজ পেরুমালের। সেই বুকিই নাকি ভুয়ো কোম্পানি খুলে তার মাধ্যমে ভারতীয় ক্লাবগুলিতে লগ্নি করে। এই বিষয়টিই বিস্তারিত খতিয়ে দেখা হচ্ছে।

[আরও পড়ুন: কাপযুদ্ধের আগে প্রথমবার বিজ্ঞাপনে একফ্রেমে মেসি-রোনাল্ডো, নয়া পোস্টারে তোলপাড় নেটপাড়া]

উইলসন রাজের অপরাধের শিকড় বহুদূর বিস্তৃত। এর আগে অলিম্পিক, বিশ্বকাপ কোয়ালিফায়ার, মহিলা বিশ্বকাপ, কনকাকাফ গোল্ড কাপ ও আফ্রিকান কাপ অফ নেশনসেও গড়াপেটার (Match Fixing) চেষ্টা করেছিল তিনি। এবার ভারতের ক্লাবগুলিকে টার্গেট করে সে।

Advertising
Advertising

এআইএফএফ সচিব শাজি প্রভাকরণ বলেন, “ফুটবলে এধরনের কোনও অপরাধমূলক কাজকে প্রশ্রয় দেয় না ফেডারেশন। আমরা সিবিআইকে তদন্তে পূর্ণ সহায়তা করব। যে ক্লাবগুলির নাম জড়িয়েছে, তাদেরও তদন্তে সাহায্যের আরজি জানানো হয়েছে।” যে সমস্ত কোম্পানি ফুটবলার ও টেকনিক্যাল স্টাফ নিয়োগের সঙ্গে যুক্ত, তাদের পাশাপাশি আর কোন এজেন্সি, স্পনসরশিপের সঙ্গে যুক্ত ছিল ক্লাবগুলি, তার বিস্তারিত তথ্য চেয়ে প্রতিটি ক্লাবকে আলাদা করে চিঠিও পাঠিয়েছে সিবিআই। কোন কোন ক্লাবের নাম গড়াপেটার সঙ্গে জড়িয়েছে, তা বিস্তারিত জানানো হয়নি। তবে পাঁচটি ক্লাবই আই-লিগে খেলেছে বলে জানা গিয়েছে। যার মধ্যে রয়েছে আই লিগের প্রাক্তন ক্লাব ইন্ডিয়ান অ্যারোজও।

[আরও পড়ুন: সৌমিত্র খাঁ’র পর অমরনাথ শাখা, পৃথক রাঢ়বঙ্গের দাবিতে সরব ওন্দার বিজেপি বিধায়ক]

Advertisement
Next