বিশ্বকাপে এশীয় সিংহদের দাপট চলছেই, উরুগুয়েকে রুখে রুদ্ধশ্বাস ড্র দক্ষিণ কোরিয়ার

10:10 PM Nov 24, 2022 |
Advertisement

উরুগুয়ে০  দক্ষিণ কোরিয়া
দুলাল দে, দোহা: দক্ষিণ আমেরিকা ও ইউরোপের সঙ্গে ব্যবধান ক্রমশ কমে আসছে এশিয়ার। কাতার বিশ্বকাপে (Qatar World Cup 2022) সৌদি আরবের কাছে হার মেনেছে আর্জেন্টিনা। গতির ঝড় তুলে জাপান মাটি ধরিয়েছে জার্মানিকে। আজ, বৃহস্পতিবার তুল্যমূল্য লড়াই করে দক্ষিণ কোরিয়া থামিয়ে দিল সুয়ারেজ-কাভানির উরুগুয়েকে। এশিয়ার ফুটবল শক্তি বিশ্বমঞ্চে আরও একবার তুলে ধরল সারসত্য– ক্রমশ এগোচ্ছে এশিয়ার ফুটবল। ফুটবলে এশিয়া যে আর দুয়োরানি নয়, তারাও ধাক্কা দিতে পারে বড় দলকে, সেটাই দেখা যাচ্ছে। 

Advertisement

এশিয়ার ফুটবলে দক্ষিণ কোরিয়া চিরকালই এক শক্তি। যে কোনও প্রতিপক্ষকেই তারা বেগ দেওয়ার ক্ষমতা ধরে। চার বছর আগে গ্রুপ পর্বে জার্মানিকে হারিয়ে চমকে দিয়েছিল দক্ষিণ কোরিয়া। এদিন লুইস সুয়ারেজ, কাভানি, দিয়েগো গোদিনের মতো তারকা সমৃদ্ধ দলকে থামিয়ে দিল দক্ষিণ কোরিয়া। দাঁতে দাঁত চেপে লড়াই করে গেল। খেলার প্রথমার্ধে গোল করার মতো জায়গায় পৌঁছে গিয়েছিলেন দক্ষিণ কোরিয়ার হোয়াং। ডান দিক থেকে গড়ানে সেন্টার গোলে ঠিকমতো রাখতে পারেননি তিনি। উরুগুয়ের রক্ষণ কেঁপে যায় সেই আক্রমণের তীব্রতায়। বিরতির আগে দিয়েগো গোডিনের হেড বারে লেগে প্রতিহত হয়। 

[আরও পড়ুন: ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মালিক অ্যাপল? দরপত্র ঘিরে তুঙ্গে জল্পনা]

ম্যাচের শেষের দিক রক্তের গতি বাড়ানোর পক্ষে যথেষ্ট ছিল। উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া আক্রমণের ঝড় তোলে। যে কোনও মুহূর্তে গোল হতেই পারত। খেলার শেষের দিকে দক্ষিণ কোরিয়ার পোস্ট কাঁপিয়ে দেয় উরুগুয়ের ভালভার্দের শট। দারুণ লড়াই করলেও জাপান বা সৌদি আরব হওয়া হল না দক্ষিণ কোরিয়ার। তবে টুর্নামেন্ট যত এগোবে দক্ষিণ কোরিয়া যে আরও ক্ষুরধার হয়ে উঠবে, তা বলাই বাহুল্য। 

Advertising
Advertising

 

[আরও পড়ুন: ম্যাচ শেষে প্রকাশ্যেই বাগদত্তাকে চুম্বন কুর্তোয়ার, বিতর্কের মুখে বেলজিয়ামের গোলকিপার]

Advertisement
Next