shono
Advertisement

ফিফার ফ্যান অ্যাওয়ার্ডের দৌড়ে আর্জেন্টিনার সমর্থকরা, লড়াইয়ে রয়েছেন জাপানের ফুটবলপ্রেমীরাও

ফিফার ফ্যান অ্যাওয়ার্ডের তালিকায় রয়েছেন সৌদি আরবের এক ফুটবলভক্তও।
Posted: 03:49 PM Jan 14, 2023Updated: 03:50 PM Jan 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফিফার বর্ষসেরা (Fan Award of FIFA) ফুটবলার কে হবেন, তার জন্য ১৪ জন ফুটবলারকে বেছে নেওয়া হয়েছে। সেই তালিকায় কিলিয়ান এমবাপে, নেইমারদের সঙ্গে রয়েছেন লিওনেল মেসিও। দেশবাসীর ৩৬ বছরের আক্ষেপ মিটিয়েছেন তিনি। শেষ পর্যন্ত কি ফিফার বর্ষসেরা হবেন তিনি? অপেক্ষায় ফুটবলবিশ্ব।

Advertisement

ফিফার বিচারে সেরা কোচ কে? তার জন্যও তালিকা প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় অন্যান্যদের সঙ্গে রয়েছেন লিওনেল স্কালোনিও। যাঁর হাতে দেশের ফুটবল দলের দায়িত্ব তুলে দেওয়ার পরে দিয়েগো মারাদোনার মতো কিংবদন্তি বলেছিলেন, ওর ট্রাফিক নিয়ন্ত্রণের ক্ষমতা নেই। আমার দেশের কোচ হোক স্কালোনি, তা আমি চাই না।” সেই স্কালোনি বুয়েনোস আইরেসে বিশ্বকাপ (Qatar World Cup) নিয়ে গিয়েছেন।

[আরও পড়ুন: রোনাল্ডোকে সাত নম্বর দিতে হবে, তাই ক্লাব ছেড়েছেন বিদেশি ফুটবলার! সত্যিটা জানাল আল নাসের]

 

মেসি, স্কালোনি ছাড়াও আর্জেন্টিনার সমর্থকরাও জিততে পারেন আরও একটি পুরস্কার। ফিফা যার নাম দিয়েছে ফ্যান অ্যাওয়ার্ড। এই বিভাগের জন্য মনোনয়ন পেয়েছেন আর্জেন্টিনার সমর্থকরা। লড়াইয়ে রয়েছেন জাপানের ফুটবলপ্রেমীরাও। রয়েছেন সৌদি আরবের এক সমর্থক। 

ফিফার এই ফ্যান অ্যাওয়ার্ড বিষয়টা কী? এই পুরস্কার জিততে পারেন নির্দিষ্ট একজন সমর্থক বা সমর্থকদের একটা দল। কাতার বিশ্বকাপ চলাকালীন জাতীয় দলকে সমর্থন করতে অসংখ্য আর্জেন্টাইন সমর্থক গিয়েছিলেন সেই দেশে। মেসিদের হয়ে গলা ফাটিয়েছেন তাঁরা। 

অন্য দেশের সমর্থকরাও নিজেদের দেশকে সমর্থন করার জন্য কাতারে গিয়েছিলেন। গ্রুপ পর্বে চমকে দিয়েছে জাপান। জার্মানিকে হারিয়েছে তারা। স্পেনকেও মাটি ধরায় এশিয়ার দেশ। ফিফার বেস্ট ফ্যান অ্যাওয়ার্ড জিতবে কে, তার জন্য লড়াইয়ে আর্জেন্টিনার সঙ্গে রয়েছে স্পেনও। 

জাপানের সমর্থকরা পরিষ্কার-পরিচ্ছন্ন। গ্যালারি পরিষ্কার রাখেন তাঁরা, এই সুনাম রয়েছে। কাতারেও তার ব্যতিক্রম হয়নি। কাতার আর ইকুয়েডর ম্যাচ দিয়ে কাতার বিশ্বকাপ শুরু হয়েছিল। সেই ম্যাচের পর সমর্থকরা চলে গেলেও জাপানের সমর্থকরা গ্যালারি পরিষ্কার করেন। জাপানের প্রতিটি ম্যাচের পরে সেই দেশের সমর্থকদের গ্যালারি পরিষ্কার করতে দেখা গিয়েছিল। ফিফার ফ্যান অ্যাওয়ার্ডের তালিকায় রয়েছেন সৌদি আরবের এক ফুটবলভক্তও। তাঁর নাম আবদুল্লা আল সালমি। তিনি মরুভূমিতে ৫৫ দিনে ১ হাজার ৬০০ কিলোমিটার হেঁটে কাতারে গিয়েছিলেন দেশের খেলা দেখতে। সব দিক থেকে জমে উঠেছে ফিফার ফ্যান অ্যাওয়ার্ড।   

[আরও পড়ুন: ভাঙচুর, সম্পত্তি নষ্ট! চূড়ান্ত বিশৃঙ্খলার অভিযোগে কড়া শাস্তির মুখে মেসির আর্জেন্টিনা]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement