shono
Advertisement

২০১৮ বিশ্বকাপে ৩২টি দেশ চূড়ান্ত, কাদের দেখা যাবে রাশিয়ায়?

দলগুলিকে চারটি গ্রুপে রেখে ড্র। The post ২০১৮ বিশ্বকাপে ৩২টি দেশ চূড়ান্ত, কাদের দেখা যাবে রাশিয়ায়? appeared first on Sangbad Pratidin.
Posted: 11:05 AM Nov 17, 2017Updated: 03:00 PM Sep 24, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাদের দেখা যাবে রাশিয়া বিশ্বকাপে? তা এবার চূড়ান্ত হয়ে গেল। ৩২টি দেশকে চারটি গ্রুপে ফেলে ড্র সেরে ফেলেছে ফিফা।

Advertisement

চারটি পটে দেশগুলিকে ভাগ করা হয়েছে। পট ওয়ানে আছে রাশিয়া, জার্মানি, ব্রাজিল, পর্তুগাল, আর্জেন্টিনা, বেলজিয়াম, পোল্যান্ড ও ফ্রান্স। পট টুতে জায়গা পেয়েছে স্পেন, পেরু, সুইৎজারল্যান্ড, ইংল্যান্ড, কলম্বিয়া, মেক্সিকো, উরুগুয়ে ও ক্রোয়েশিয়া। পরের পটে রয়েছে ডেনমার্ক, আইসল্যান্ড, কোস্টারিকা, সুইডেন, টিউনিশিয়া, ইজিপ্ট, সেনেগাল এবং ইরান। শেষ প্লটের দলগুলি হল সার্বিয়া, নাইজেরিয়া, অস্ট্রেলিয়া, জাপান, মরোক্কো, পানামা, দক্ষিণ কোরিয়া এবং সৌদি আরব। স্পেন এবং জার্মানি একটিও ম্যাচ না হেরে বিশ্বকাপের মূলপর্বে উঠেছে। পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল দক্ষিণ আমেরিকার গ্রুপ শীর্ষে থেকেই রাশিয়ায় আসছে। শেষ ম্যাচ পর্যন্ত আটকে ছিল আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্য। মেসির হ্যাটট্রিক স্বস্তি দেয় নীল-সাদা সমর্থকদের। এই বিশ্বকাপে যাদের নিয়ে এবার আলোচনা হবে।

ঘুমন্ত দৈত্য – সেই ১৯৬৬ সালে চ্যাম্পিয়ন। তারপর প্রতি বিশ্বকাপে ব্রিটিশ মিডিয়া তাদের জাতীয় দল নিয়ে কয়েক কোটি টন নিউজপ্রিন্ট খরচ করলেও ইংল্যান্ড তেমন কিছু করতে পারেনি। ইংরেজরা কি রাশিয়ায় চমক দেবে? এবারও সেই জল্পনা থাকছে। ফিফার তথ্য বলছে রেজিস্টার্ড ফুটবলারের সংখ্যায় ব্রাজিল, জার্মানির পর মেক্সিকো। এবার তাদের দিকেও নজর থাকছে। বিশ্বকাপে যতগুলো দেশ খেলছে তার মধ্যে সবথেকে বেশি জনসংখ্যা রাশিয়ার। আয়োজক দেশ হিসাবে তাদের উপর প্রত্যাশার চাপ অনেক।

[ঘরোয়া ক্রিকেটে নয়ন মোঙ্গিয়ার রেকর্ড ভাঙল ছেলে মোহিত]

ছোট্ট দেশ, প্রত্যাশা অনেক– মাত্র তিরিশ লক্ষ মানুষের দেশ। তবে তাদের হাতে উঠেছে দুটো বিশ্বকাপ। সুয়ারেজ, কাভানি, গোডিনদের উরুগুয়ে এবারও চমকে দিতে তৈরি। পূর্ব ইউরোপের ক্রোয়েশিয়াও কিছু করার জন্য মুখিয়ে। মদরিচ, রাকিতিচ, পেরিসিচরা কি পারবেন ক্লাবের ফর্ম দেশের জার্সিতে দেখাতে? ক্রোটরা মনে করেন এবার অন্য ক্রোয়েশিয়াকে দেখবে বিশ্ব। পর্তুগালের রোনাল্ডো থাকলেও তাদের বিশ্বকাপে বলার মতো কিছু নেই। গত বছর ইউরো কাপ জেতার পর পর্তুগালকে নিয়ে বাজি ধরছেন অনেকেই। বাছাই পর্বে ১৬টি গোল। বিশ্ব ফুটবলের গোল মেশিন। রবার্ট লেভানডস্কির জন্য এবার নজর থাকবে পোল্যান্ডের দিকে।

প্রত্যাবর্তন – ইতালি, নেদারল্যান্ডস, চিলি বিশ্বকাপে নেই। এই নিয়ে যেমন হাহুতাশ রয়েছে, তেমন ভাল খবরও আছে। পেরু, ইজিপ্ট, সুইডেন বেশ কয়েক বছর পর বিশ্বকাপে জায়গা পেয়েছে।

The post ২০১৮ বিশ্বকাপে ৩২টি দেশ চূড়ান্ত, কাদের দেখা যাবে রাশিয়ায়? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার