shono
Advertisement

‘একশো বছর ধরে চলছে টেস্ট ক্রিকেট, কতদিন চলবে IPL?’প্রশ্ন বোথামের

আইপিএল নিয়ে বিতর্কিত মন্তব্য বোথামের।
Posted: 05:23 PM Feb 04, 2023Updated: 05:35 PM Feb 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইপিএলের (IPL) আবির্ভাবে ভারতে জনপ্রিয়তা হারাচ্ছে টেস্ট ক্রিকেট। দেশেবিদেশের প্রাক্তন তারকা ইদানীংকালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের সমালোচনা করেছেন। ইংল্যান্ডের প্রাক্তন তারকা ইয়ান বোথামও (Ian Botham) আইপিএলের সমালোচনা করেছেন। টেস্ট ক্রিকেটের হয়ে সওয়াল করে আইপিএলকেই পক্ষান্তরে দুষেছেন বোথাম। 

Advertisement

একসময়ে ইমরান খান, রিচার্ড হ্যাডলি, কপিলদেব নিখাঞ্জের সঙ্গে ইয়ান বোথামের নাম উচ্চারিত হত। সেই প্রাক্তন ইংলিশ ক্রিকেটার এক সাক্ষাৎকারে বলেছেন, ”টেস্ট ক্রিকেট নিয়ে উৎসাহ ক্রমশ কমছে ভারতে এবং আইপিএলকেই সবাই গ্রহণ করে নিচ্ছে।” আইপিএলের ভবিষ্যৎ নিয়ে সন্দিহান বোথাম। তিনি বলেছেন, ”ভারতে কেউ এখন আর টেস্ট ক্রিকেট দেখে না। চলছে কেবল আইপিএল। অনেক টাকার ব্যবসা করছে আইপিএল। শুনতে হয়তো ভাল লাগছে। কিন্তু কতদিন চলবে আইপিএল? টেস্ট ক্রিকেট একশো বছরের বেশি সময় ধরে চলছে। টেস্ট ক্রিকেট চলবে। টেস্ট ক্রিকেট যদি শেষ হয়ে যায়, তাহলে ক্রিকেটও একদিন বন্ধ হয়ে যাবে। অর্থহীন হয়ে যাবে সব। টেস্ট ম্যাচ খেলা সব খেলোয়াড়েরই স্বপ্ন থাকে।”  

[আরও পড়ুন: সহজ সুযোগ নষ্ট করেও দিনান্তে রোনাল্ডোই ত্রাতা, আল নাসের ক্লাবের হয়ে খাতা খুললেন পর্তুগিজ নায়ক]

 

ইতিমধ্যেই ভারতে পৌঁছে গিয়েছে অস্ট্রেলিয়া। তারা তৈরি হচ্ছে চার টেস্টের সিরিজের জন্য। অতীতে ভারত-অস্ট্রেলিয়া টেস্টের সেনসেক্স বাড়ত। অ্যাড্রেনালিন ক্ষরিত হত প্লেয়ারদের মধ্যে। দর্শকদের মধ্যে উত্তেজনা লক্ষ্য করা যেত। কিন্তু আসন্ন ভারত-অস্ট্রেলিয়া সিরিজের পারদ কতটা চড়বে, তা বলবে সময়। ভারতে টেস্ট ক্রিকেটের গ্রাফ তলানিতে এসে ঠেকলেও, ইংল্যান্ডে কিন্তু এখনও টেস্ট ক্রিকেট জনপ্রিয়। গ্যালারি ভর্তি থাকে। অ্যাশেজ দেখার জন্য তিলধারণের জায়গা থাকে না।

ইংল্যান্ডের কিংবদন্তি অলরাউন্ডার বলছেন, ”ইংল্যান্ডের মানুষ ভাগ্যবান। অ্যাশেজের সবক’টি টেস্টের টিকিট বিক্রি হয়ে যায়। অস্ট্রেলিয়ার মাটিতে যদি ইংল্যান্ড খেলে তাহলে বক্সিং ডে-তে ৭৫-৮০ হাজার দর্শক উপস্থিত থাকেন। এই সংখ্যক দর্শক পৃথিবীর অন্য প্রান্তে কিন্তু হাজির থাকে না।” আইপিএলের এই ঢক্কানিনাদে ভারতে টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়েই এখন চিন্তিত বোথাম।  

[আরও পড়ুন: হোটেলের প্রবেশ পথে কপালে তিলক নিতে অস্বীকার, নেটদুনিয়ার রোষানলে সিরাজ-উমরান!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement