২২ বছর পর ভারোত্তলনের বিশ্ব চ্যাম্পিয়নশিপে দেশকে সোনা এনে দিলেন চানু

04:24 PM Sep 21, 2019 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিহাসের পাতায় নিজের নাম লেখালেন ভারোত্তলক মিরাবাঈ চানু। ১৯৯৫ সালের পর ভারোত্তলনে ফের একবার বিশ্বসেরা ভারত। সৌজন্য মণিপুরের বাসিন্দা চানু। আমেরিকার অ্যানহেইমে অনুষ্ঠিত ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে সোনা জিতে দেশের মান রাখলেন ২৩ বছর বয়সি এই ভারত্তোলক। ফাইনালে সবমিলিয়ে তুললেন মোট ১৯৪ কেজি ওজন।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[সাক্ষীকে ‘ট্যাঁরা’ বলে কটাক্ষ হিনার, গওহর-ঊর্বশীরা দিলেন উত্তর]

১৯৯৪ এবং ১৯৯৫ সাল। দেশকে গর্বিত করেছিলেন কর্ণম মালেশ্বরী। পরপর বিশ্বসেরার প্রতিযোগিতায় জিতেছিলেন সোনা। পরে আটলান্টা অলিম্পিকে ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। কিন্তু তারপর থেকে বিশ্ব মঞ্চে আর সোনা মেলেনি। দীর্ঘ ২২ বছরের সেই আক্ষেপ এদিন মিটিয়ে দিলেন চানু। ৪৮ কেজি বিভাগে অংশ নিয়ে ফাইনালে দুর্দান্ত পারফরম্যান্স করেন তিনি। সবমিলিয়ে মোট ১৯৪ কেডি ওজন তোলেন। প্রথমদিকে কিছুটা নার্ভাস থাকলেও পরে সামলে নেন। একই সঙ্গে গড়েন জাতীয় রেকর্ডও। রিও অলিম্পিকে শেষ মুহূর্তে নার্ভাস হয়ে পড়ার জন্যই হাতছাড়া হয়েছিল পদক। অ্যানহেইমেও কিছুটা নার্ভাস ছিলেন, তবে শেষপর্যন্ত অবশ্য আর হার মানেননি। ফাইনালে চানুর কাছে হেরে দ্বিতীয় হয়েছেন তাইল্যান্ডের সুকচারোন থুনিয়া। তৃতীয় হয়েছেন কলম্বিয়ার সেগুরা আনা আইরিস। এদিকে, পোডিয়ামে পদক নেওয়ার সময় কেঁদেও ফেলেন সদ্য বিশ্বজয়ী চানু। তবে এবারের প্রতিযোগিতায় ডোপ কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ায় অংশ নেয়নি রাশিয়া, কাজাখস্তান, ইউক্রেন, আজারবাইজান, চিন-সহ বেশ কিছু দেশ। তবে তাতে চানুর এই জয়কে কোনওভাবেই খাটো করা যায় না।

[গন্ডারের হামলায় ছিন্নভিন্ন বিট অফিসার, জলদাপাড়ায় ঘনাল রহস্য]

এদিকে, চানুর জয়ের পরই একের পর এক শুভেচ্ছাবার্তার ঢেউ আছড়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ থেকে শুরু করে ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠৌর, বক্সার বিজেন্দর সিং প্রত্যেকে শুভেচ্ছা জানিয়েছেন। রাষ্ট্রপতির টুইট, ‘বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জেতার জন্য অসংখ্য অভিনন্দন মীরাবাঈ চানু। গোটা ভারত তোমার জন্য গর্বিত। দেশকে অসাধারণ সব চ্যাম্পিয়ন উপহার দেওয়ার জন্য মণিপুরকে অনেক অভিনন্দন।’  অভিনন্দন জানিয়েছেন এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি লেখেন, ‘আমাদের জন্য বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জেতায় অসংখ্য অভিনন্দন মীরাবাঈ চানু। ২০ বছরেরও বেশি সময়ের পর কোনও ভারতীয় মহিলা এই জয় পেলেন।’

Advertising
Advertising

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post ২২ বছর পর ভারোত্তলনের বিশ্ব চ্যাম্পিয়নশিপে দেশকে সোনা এনে দিলেন চানু appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next