প্রথম ভারতীয় সাঁতারু হিসেবে টোকিও অলিম্পিকের যোগ্যতা অর্জন সজন প্রকাশের, গড়লেন ইতিহাস

11:56 AM Jul 17, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিহাস গড়লেন ভারতীয় সাঁতারু সজন প্রকাশ। শনিবার রোমে (Rome) আয়োজিত সেট্টে কোল্লি ট্রফিতে জাতীয় রেকর্ড গড়ে আসন্ন টোকিও অলিম্পিকের (Tokyo Olympics) ২০০ মিটার বাটারফ্লাই ইভেন্টের জন্য যোগ্যতা অর্জন করলেন তিনি। এর ফলে প্রথম ভারতীয় সাঁতারু হিসেবে এবারের অলিম্পিকে যোগ্যতা অর্জন করলেন তিনি।
জানা গিয়েছে, অলিম্পিকে যোগ্যতার জন্য ১:৫৬:৪৮ সেকেন্ডের মধ্যে প্রতিযোগিতা শেষ করতে হত। আর কেরলের সাঁতারু সজন প্রকাশ প্রতিযোগিতা শেষ করলেন ১:৫৬:৩৮ সেকেণ্ডে। এর ফলে ভারতের প্রথম সাঁতারু হিসেবে আসন্ন অলিম্পিকের জন্য যোগ্যতা অর্জন করলেন তিনি।

Advertisement

এর আগে গত সপ্তাহেও যোগ্যতা অর্জনের একদম কাছাকাছি চলে এসেছিলেন প্রকাশ। বেলগ্রেডে আয়োজিত অলিম্পিক কোয়ালিফাইয়িং ইভেন্টের ২০০ মিটার বাটারফ্লাইয়ে সোনা জেতেন তিনি। কিন্তু অলিম্পিকের যোগ্যতা অর্জনের ‘এ’ মার্ক সময়ের মধ্যে প্রতিযোগিতা শেষ করতে পারেননি। তবে শেষপর্যন্ত রোমের প্রতিযোগিতায় স্বপ্ন সফল হল তাঁর। তবে সজন প্রকাশ যোগ্যতা অর্জন করায় টোকিও অলিম্পিকে যাওয়া হচ্ছে না ২০ বছর বয়সি শ্রীহরি নটরাজের। গত মঙ্গলবারই নটরাজ এবং মান্না প্যাটেলকে Universality স্থানে টোকিও অলিম্পিকের জন্য বেছে নিয়েছিল ভারতীয় সুইমিং ফেডারেশন। কিন্তু সজন প্রকাশ যোগ্যতা অর্জন করায় যেতে পারবেন না শ্রীহরি নটরাজ। যদিও এই টুর্নামেন্টেরই অপর একটি ইভেন্টে গত শুক্রবার প্রায় যোগ্যতা অর্জন করে ফেলছিলেন শ্রীহরি নটরাজ। তবে অল্পের জন্য ব্যর্থ হন তিনি।

[আরও পড়ুন: বঙ্গ ক্রিকেটের সঙ্গে সম্পর্কে ইতি টানছেন VVS Laxman, নয়া ব্যাটিং পরামর্শদাতা কে?]

এদিকে, সজন প্রকাশের এই সাফল্যে উচ্ছ্বসিত গোটা দেশ। ইতিমধ্যে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী-সহ আরও অনেকেই তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন। শুভেচ্ছাবার্তা এসেছে সাইয়ের তরফ থেকেও।

Advertising
Advertising

 

[আরও পড়ুন: Euro 2020: পেনাল্টি মিস করায় খুনের হুমকির মুখে সন্তান, বিস্ফোরক স্প্যানিশ তারকা মোরাতা]

Advertisement
Next