১২ বছরেই গ্র্যান্ডমাস্টার! সর্বকনিষ্ঠ দাবাড়ু হিসেবে বিশ্বরেকর্ড প্রবাসী ভারতীয় অভিমন্যুর

11:19 AM Jul 01, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র ১২ বছর বয়স। আর এই বয়সেই গ্র্যান্ডমাস্টার (Grandmaster) হয়ে বিশ্বরেকর্ড করল প্রবাসী ভারতীয় মার্কিন দাবা খেলোয়াড় অভিমন্যু মিশ্র। এতদিন এই রেকর্ড ছিল রাশিয়ার সের্গেই কার্জাকিনের দখলে। সে গ্র্যান্ডমাস্টার হয়েছিল ১২ বছর ৭ মাস বয়সে। ১৯ বছর আগের সেই রেকর্ড ভেঙে অভিমন্যু নয়া নজির গড়ল মাত্র ১২ বছর ৪ মাস ২৫ দিনেই।

Advertisement

অভিমন্যুর বাড়ি আমেরিকার নিউ জার্সিতে। হাঙ্গেরিতে এক দাবা প্রতিযোগিতায় বুধবারই তিনটি আইএম নর্ম পূর্ণ করার ফাঁকে ২৫০০ এলো রেটিংও সম্পূর্ণ করেছে সে। আমেরিকারই ১৫ বছরের কিশোর লুকা মেন্ডোজাকে শেষ রাউন্ডে হারিয়ে দেয় সে। আর তারপরই তার মাথায় ওঠে নতুন শিরোপা। বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার।

[আরও পড়ুন: চোখের জলে উইম্বলডনকে বিদায় সেরেনার, ‘ভয়ে’র অভিজ্ঞতা জানালেন ফেডেরার]

২০০২ সালের ১২ আগস্ট আগের নজিরটি গড়েছিলেন সের্গেই কার্জাকিন। ২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে অভিমন্যুর জন্ম। দীর্ঘদিন ধরেই হাঙ্গেরির বুদাপেস্টে পড়ে থেকে ল‌াগাতার বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়েছে অভিমন্যু। খেলার পাশাপাশি অত্যাধুনিক প্রশিক্ষণ নিয়ে তৈরি করেছে নিজেকে। পাশাপাশি পড়াশোনার চাপও ছিল। সব চ্যালেঞ্জ সাম‌লে অবশেষে গড়ল বিশ্বরেকর্ড। এর আগে ভারতের আর প্রজ্ঞানন্দের রেকর্ড ভেঙে কনিষ্ঠতম আন্তর্জাতিক মাস্টার হয়েছিল অভিমন্যু। ২০১৯ সালে সেই রেকর্ড গড়ার সময় তার বয়স ছিল‌ ১০ বছর ৯ মাস ২০ দিন।

Advertising
Advertising

সের্গেই কার্জাকিন তাঁর রেকর্ড ভাঙার জন্য অভিমন্যুকে অভিনন্দন জানিয়েছেন। রেকর্ড যে একদিন ভাঙতই, তা জানতেন বলেই জানাচ্ছেন তিনি। তাঁর কথায়, ‘‘এবিষয়ে আমি কিছুটা দার্শনিক। ২০ বছর অনেক সময়। রেকর্ডটা একদিন ভাঙবেই, জানতাম। সে দেরিতে হোক বা তাড়াতাড়ি। এর আগেও এক ভারতীয়র হাতেই এটা ভাঙার উপক্রম হয়েছিল। কপাল ভাল যে তা হয়নি সেই সময়। হ্যাঁ, খারাপ লাগছে রেকর্ডটা ভেঙে গেল। আমি মিথ্যে বলতে চাই না। কিন্তু তা বলে ওকে অভিনন্দন জানাতে আমার কোনো কুণ্ঠা নেই।’’

[আরও পড়ুন: পরিশ্রমের স্বীকৃতি, খেলরত্ন পুরস্কারের জন্য দ্যুতি চাঁদকে মনোনীত করল ওড়িশা সরকার]

Advertisement
Next