Advertisement

Corona Virus: জাপানে জারি জরুরি অবস্থা, দর্শকহীন স্টেডিয়ামেই চলবে টোকিও অলিম্পিক

11:53 AM Jul 17, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অলিম্পিক শুরু হওয়ার বাকি আর কেবল দুই সপ্তাহ। কিন্তু এখনও কমছে না করোনার প্রকোপ। আর তাই আবারও ‘স্টেট অব এমারজেন্সি’ বা জরুরি অবস্থা ঘোষণা করল জাপান (Japan) সরকার। ফলে এই জরুরি অবস্থার মধ্যেই ঐতিহ্যশালী অলিম্পিক আয়োজিত হতে চলেছে টোকিওতে (Tokyo)। আর তাই প্রতিযোগিতা চলাকালীন স্টেডিয়ামে দর্শক প্রবেশে পুরোপুরি নিষেধাজ্ঞা জারি হল।

Advertisement

করোনার (Covid-19) কারণে গত বছর স্থগিত রাখা হয়েছিল টোকিও অলিম্পিক (Tokyo Olympics)। কিন্তু এই বছরও কমেনি মারণ ভাইরাসের প্রকোপ। ফলে অনেক আগেই বিদেশি পর্যটকদের জাপানে যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি হয়েছিল। তবে নির্দিষ্ট সংখ্যক জাপানি দর্শকদের স্টেডিয়ামে প্রবেশের অনুমতি দিয়েছিলেন আয়োজকরা। কিন্তু বর্তমানে ফের একবার সংক্রমণ বাড়ছে টোকি-সহ একাধিক শহরে। আর এই কারণে জরুরি অবস্থার কথা ঘোষণা করলেন জাপানের প্রধানমন্ত্রী ইওশিহিদে সুগা। এটি কার্যকর হবে আগামী সোমবার থেকে। চলবে ২৩ আগস্ট পর্যন্ত। এর অর্থ জাপানে জরুরি অবস্থা চলাকালীনই আয়োজিত হবে অলিম্পিক প্রতিযোগিতা। এই প্রসঙ্গে জাপানের প্রধানমন্ত্রী জানিয়েছেন, আগামিদিনে জাপানে যাতে করোনার সংক্রমণ বৃদ্ধি না পায় সেকারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: লজ্জাজনক হার দিয়ে বিদায়! উইম্বলডনে নিজের শেষ ম্যাচ খেলে ফেললেন ফেডেরার?]

এই সময় জরুরি অবস্থায় গোটা অলিম্পিক জুড়েই একাধিক বিধিনিষেধ জারি থাকবে। কয়েকদিন আগেও স্টেডিয়ামে নির্দিষ্ট সংখ্যক দর্শকের প্রবেশের অনুমতি দেওয়া হলেও, এই পরিস্থিতিতে এবার সেই নির্দেশও বাতিল করা হয়েছে। এদিনই জাপানে পৌঁছন আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার প্রধান টমাস বাচ। এরপরই দর্শক প্রবেশের বিষয়টি নিয়ে তিনি বৈঠকে বসেন অলিম্পিক আয়োজক কমিটি এবং জাপান প্রশাসনের সঙ্গে। তারপরই এই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে পরিস্থিতি যাই হোক, সুষ্ঠু ভাবে এই টুর্নামেন্ট আয়োজনের ব্যাপারে আশাবাদী আয়োজকরা। প্রসঙ্গত, এর আগে অলিম্পিক আয়োজক কমিটি জানিয়েছিল, জাপানের স্টেডিয়ামগুলিতে মোট দর্শকাসনের ৫০ শতাংশকে প্রবেশের অনুমতি দেওয়া হবে। তবে সবমিলিয়ে ১০ হাজার জন দর্শকই খেলা দেখতে স্টেডিয়ামের ভিতরে প্রবেশ করতে পারবেন। তার বেশি কোনওভাবে নয়। কিন্তু সেই সিদ্ধান্তও এবার বাতিল হল করোনা আবহে।

[আরও পড়ুন: রবি শাস্ত্রীর পর বিরাটদের পরবর্তী কোচ কি দ্রাবিড়? মুখ খুললেন সৌরভ]

Advertisement
Next