Advertisement

Tokyo Olympic-এর মঞ্চে প্রথম পদক জয় ভারতের, রুপো ঘরে তুললেন মীরাবাই চানু

03:12 PM Jul 24, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ ২১ বছরের অপেক্ষার অবসান। কর্ণম মালেশ্বরীর পর ফের ভারোত্তোলনে অলিম্পিক (Tokyo Olympics) পদক এল ভারতের ঘরে। শনিবার ৪৯ কেজি বিভাগে রুপো জিতে ইতিহাস গড়লেন মীরাবাই চানু (Mirabai Chanu)। 

Advertisement

২০১৭ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৪৮ কেজি বিভাগে সোনা জিতে নজর কেড়েছিলেন মণিপুরের ভারোত্তোলক মীরাবাই। গতবছর এশিয়ান চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক পান তিনি। তার আগে ২০১৪ কমনওয়েল্থ গেমসে রুপো এবং ২০১৮ কমনওয়েলথে সোনা জিতে দেশের মুখ উজ্জ্বল করেছিলেন মীরাবাই। আর এবার কঠোর পরিশ্রম ও আত্মত্যাগের স্বীকৃতি পেলেন অলিম্পিকের মঞ্চে। রুপো জিতে নজির গড়লেন ২৬ বছরের অ্যাথলিট। চলতি টোকিও অলিম্পিকে এটিই ভারতের প্রথম পদক জয়। এই বিভাগে সোনা উঠল চিনের জিহু হউয়ের হাতে।

[আরও পড়ুন: Tokyo Olympics: জয় দিয়ে সফর শুরু ভারতীয় হকি দলের, টেবিল-টেনিসে ব্যর্থ মনিকা বাত্রারা]

২০০০ সালে সিডনি অলিম্পিকে ৬৯ কেজি বিভাগে কর্ণম মালেশ্বরীর হাত ধরে ভারোত্তোলনে (Weightlifting) ভারতের ঘরে এসেছিল ব্রোঞ্জ পদক। দীর্ঘ ২১ বছরের অবসান ঘটালেন মীরাবাই। টুইটে তাঁকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। “অলিম্পিকের শুরুতে এর থেকে ভাল আর কী হতে পারে। মীরাবাই চানু পদক জয়ের জন্য অনেক অনেক অভিনন্দন। তাঁর এই সাফল্যই ভারতীয়দের অনুপ্রেরণা দেবে।” টুইটারে লেখেন মোদি।  

তবে এদিন তীরন্দাজিতে কোরিয়ান জুটির কাছে কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে পরাস্ত হলেন দীপিকা কুমারী ও প্রবীণ যাদব।

[আরও পড়ুন: IND vs SL: ব্যাটিং ব্যর্থতার জের, দুর্দান্ত লড়াই করেও শ্রীলঙ্কার কাছে হার ভারতের]

Advertisement
Next