Advertisement

Tokyo Olympics-এ নিয়মভঙ্গের জের, সাসপেন্ড করা হল কুস্তিগির Vinesh Phogat-কে

11:41 PM Aug 10, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁকে নিয়ে স্বপ্ন দেখেছিলেন দেশবাসী। কিন্তু টোকিও অলিম্পিকের (Tokyo Olympics 2020) মঞ্চে হতাশই করেছিলেন ভিনেশ ফোগাট (Vinesh Phogat)। পদক জয়ের কাছাকাছিও পৌঁছতে পারেননি ভারতের তারকা কুস্তিগির। মহিলাদের ৫৩ কেজি ফ্রিস্টাইল বিভাগের কোয়ার্টার ফাইনাল থেকেই ছিটকে গিয়েছিলেন। আর এবার দেশে ফিরেই পড়লেন শাস্তির মুখে। অলিম্পিকে নিয়ম ভাঙার জন্য অনির্দিষ্টকালের জন্য তাঁকে সাসপেন্ড করল ভারতের কুস্তি ফেডারেশন (WFI)।

Advertisement

ঠিক কোন ‘অপরাধে’র জন্য শাস্তি পেলেন এশিয়ান গেমস ও কমলওয়েথে সোনাজয়ী কুস্তিগির? আসলে অলিম্পিকের (Tokyo Olympics 2020) নিয়ম অনুযায়ী, সমস্ত কুস্তিগিরকে একসঙ্গে গেম ভিলেজে অনুশীলন করতে হয়। কিন্তু ভিনেশ তাতে রাজি হননি। অন্য কুস্তিগিরদের সঙ্গে একই ফ্লোরে থাকতেও চাননি তিনি। নিজের জন্য আলাদা করে ফ্লোরের দাবি করেছিলেন। তিনি নিজের কোচ ওলার অকোসের স্ত্রীর তত্ত্বাবধানেই আলাদা ট্রেনিং করেন। এখানেই শেষ নয়, ভারতীয় কুস্তি দলের অফিসিয়াল কিট স্পনসরের নাম লেখা জার্সিও গায়ে চাপাতে অস্বীকার করেন তিনি। আর সেই কারণেই ফেডারেশনের বিরাগভাজন হয়েছেন তিনি।

[আরও পড়ুন: গুরুতর অসুস্থ নিউজিল্যান্ডের প্রাক্তন অলরাউন্ডার Chris Cairns, রয়েছেন লাইফ সাপোর্টে]

জানা গিয়েছে, ভিনেশকে শৃঙ্খলাভঙ্গের জন্য নোটিস ধরিয়েছে ফেডারেশন। আগামী ১৬ আগস্টের মধ্যে সেই শোকজের জবাবও দিতে হবে তাঁকে। যদি তাঁর যুক্তি সন্তোষজনক মনে না হয়, তবে তাঁর খেলার উপর নিষেধাজ্ঞা জারি করার পথেও হাঁটতে পারে ফেডারেশন। অর্থাৎ রীতিমতো চাপের মুখে ভিনেশের কেরিয়ার। এদিকে, ভিনেশের পাশাপাশি অখেলোয়াড়োচিত আচরণের জন্য আরেক কুস্তিগির সোনম মালিককেও (Sonam Malik) শোকজ নোটিস দিয়েছে ভারতীয় কুস্তি ফেডারেশন।

[আরও পড়ুন: Neeraj Chopra-কে অনন্য সম্মান, এবার থেকে ৭ আগস্ট উদযাপিত হবে ‘Javelin Throw Day’]

Advertisement
Next