Advertisement

Tokyo Paralympics-এ ফের সাফল্য ভারতের, হাই জাম্পে রুপো জয় ১৮ বছরের প্রবীণ কুমারের

11:35 AM Sep 03, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টোকিও প্যারালিম্পিক্সে ভারতের রুপোলি সফর অব্যাহত। থাঙ্গাভেলু মায়াপ্পন (Mariyappan Thangavelu) এবং শরদ কুমারের পর হাই জাম্পে দেশের হয়ে তৃতীয় পদক আনলেন ১৮ বছর বয়সের অ্যাথলিট প্রবীণ কুমার (Praveen Kumar)। হাই জাম্পের টি-৬৪ বিভাগে এশিয়ান রেকর্ড গড়ে রুপো জিতলেন তরুণ ভারতীয় অ্যাথলিট।

Advertisement

Tokyo Paralympics-এ নামার আগে প্রবীণের ব্যক্তিগত রেকর্ড ছিল ২.০৫ মিটার। কিন্তু অলিম্পিকের মঞ্চে জীবনের সেরা পারফরম্যান্স দিলেন তিনি। এদিন ২.০৭ মিটার উঁচুতে লাফান প্রবীণ। তাঁর ব্যক্তিগত রেকর্ড হওয়ার পাশাপাশি এশিয়ার রেকর্ডও গড়লেন প্রবীণ। তবে, রেকর্ড গড়লেও অল্পের জন্য সোনা হাতছাড়া করেছেন ১৮ বছরের প্রবীণ। গ্রেট ব্রিটেনের জোনাথন ২.১০ মিটার লাফিয়ে এই বিভাগে সোনা জিতেছেন।

[আরও পড়ুন: Tokyo Paralympics: প্যারালিম্পিকে ফের ভারতের জয়জয়কার, হাই জাম্পে এল জোড়া পদক]

এর আগে গত মঙ্গলবার হাই জাম্পের একই ইভেন্টে জোড়া পদক এসেছে ভারতে। হাই জাম্পের টি-৬৩ বিভাগের ফাইনালে ভারতের দুই অ্যাথলিট থাঙ্গাভেলু মায়াপ্পন এবং শরদ কুমার পদক আনেন। দ্বিতীয় স্থানে শেষ করে রুপো জেতেন মায়াপ্পন। অল্পের জন্য সোনা হাতছাড়া হয় তাঁর। অন্যদিকে, তৃতীয় স্থানে শেষ করে শরদ কুমার (Sharad Kumar) জেতেন ব্রোঞ্জ পদক। ফাইনালে ভারতের দুই অ্যাথলিটের চূড়ান্ত লড়াই ছিল আমেরিকার স্যাম মানাগেসের বিরুদ্ধে। ফাইনালে শরদ কুমার ১.৮৩ মিটার লাফান। দ্বিতীয় স্থানে শেষ করা থাঙ্গাভেলু মায়াপ্পন লাফান ১.৮৬ মিটার। অন্যদিকে সোনাজয়ী স্যাম লাফান ১.৮৮ মিটার।

[আরও পড়ুন: Tokyo Paralympics: আরও একটি পদক ভারতের ঝুলিতে, শুটিংয়ে ব্রোঞ্জ পেলেন সিংহরাজ]

হাই জাম্পে সেদিনের জোড়া পদকের পর আজ প্রবীণের পদক জয়ের ফলে টোকিও প্যারালিম্পিকে ভারতের পদক সংখ্যা দাঁড়াল ১১। এর মধ্যে দুটি সোনা, ৬টি রুপো এবং বাকিগুলি ব্রোঞ্জ। চলতি প্যারালিম্পিক্সেই ভারত এখনও পর্যন্ত সেরা পারফরম্যান্স দিয়েছে। ইতিমধ্যেই টুইটে প্রবীণকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলছেন,”প্রবীণের এই পদক জয়ে আমরা গর্বিত। এই সাফল্য কঠোর পরিশ্রম এবং মানসিক দৃঢ়তার ফল।”

Advertisement
Next