Advertisement

অতীতের সব প্যারালিম্পিকের সাফল্যকে ছাপিয়ে গেল টিম ইন্ডিয়া, দেখে নিন পদকজয়ীদের তালিকা

11:46 PM Sep 05, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটা সময় যেটা ছিল কল্পনারও অতীত, টোকিও প্যারালিম্পিকে সেই ‘আকাশকুসুম’ স্বপ্নকেই সফল করলেন ভারতীয় অ্যাথলিটরা। টোকিওতে টিম ইন্ডিয়ার সাফল্য ছাপিয়ে গেল আগের সবক’টি প্যারালিম্পিকে (Tokyo Paralympic) ভারতের মিলিত সাফল্যকেও। ৫৪ জন ভারতীয় অ্যাথলিটের হাত ধরে এবছর এই মেগা স্পোর্টিং ইভেন্টে এল ১৯টি পদক। এর মধ্যে সোনাই পাঁচটি। শুধু প্যারালিম্পিক বলে নয়, অলিম্পিকের মতো বহুদেশীয় আন্তর্জাতিক টুর্নামেন্টের নিরিখে এটাই ভারতের সেরা পারফরম্যান্স। কারণ এই প্রথম পদক তালিকায় ভারত (২৪ নম্বর) শেষ করেছে প্রথম ২৫টি দেশের মধ্যে।

Advertisement

১৯৬৮ তেল আভিভ প্যারালিম্পিক থেকে ভারত প্যারালিম্পিক অভিযান শুরু করে। সেবারে মাত্র ১০ জন ভারতীয় অ্যাথলিট মূলপর্বে সুযোগ পান। কিন্তু কেউই পদক জিততে পারেননি। ৭২ প্যারালিম্পিকে ভারত প্রথম পদক জেতে। সেবারে একটি সোনা আসে ভারতের (Team India) ঝুলিতে। এরপর পরপর দুটি প্যারালিম্পিকে ভারতের কোনও অ্যাথলিট সুযোগ পাননি। ৮৪ প্যারালিম্পিকে মাত্র ৫ জন অ্যাথলিট সুযোগ পান। তাতেই চারটি পদক জেতে ভারত। এরপর ৮৮ থেকে ২০০০ পর্যন্ত ভারত প্যারালিম্পিকে অংশ নিলেও কোনও পদক জেতেনি ভারত। টিম ইন্ডিয়া ফের সাফল্যের মুখ দেখে ২০০৪ প্যারালিম্পিকে। এথেন্সে ১২ জন ভারতীয় অ্যাথলিট সুযোগ পান। একটি সোনা ও একটি ব্রোঞ্জ পায় ভারত। ২০০৮ বেজিং প্যারালিম্পিকে আবার পদকশূন্যভাবে শেষ করে টিম ইন্ডিয়া। ২০১২ প্যারালিম্পিকে একটি মাত্র রুপো জেতেন ভারতীয় অ্যাথলিটরা। ২০১৬ রিও অলিম্পিকে ভারত মোট ৪টি পদক জেতে। ১৯ জন ভারতীয় অ্যাথলিট ২টি সোনা, ১টি রুপো এবং একটি ব্রোঞ্জ জেতে ভারত।

[আরও পড়ুন: Tokyo Paralympics: ইতিহাস গড়ে ব্যাডমিন্টনে রুপো পেলেন IAS আধিকারিক সুহাস ইয়াথিরাজ]

এবারের প্যারালিম্পিকের আগে পর্যন্ত ভারত মোট ১২টি পদক পেয়েছিল। ২০১৬ সাল পর্যন্ত ৪টি সোনা, ৪টি রুপো এবং ৪টি ব্রোঞ্জ ভারতের ঝুলিতে ছিল। এবারে সেই সব টপকে গিয়ে ভারত ৫টি সোনা, ৮টি রুপো এবং ৬টি ব্রোঞ্জ জিতেছে। যা এতদিনের মিলিত সাফল্যের থেকে অনেক বেশি।

ভারতীয় পদকজয়ীদের তালিকা:
সোনা
অবনী লেখারা: মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তল SH1
প্রমোদ ভগত: পুরুষদের ব্যাডমিন্টন SL3
কৃষ্ণ নাগার: পুরুষদের ব্যাডমিন্টন SH6
সুমিত আন্তিল: পুরুষদের জ্যাভলিন F64
মণীশ মারওয়াল: মিক্সড ৫০ মিটার পিস্তল SH1

রুপো
ভবিনাবেন প্যাটেল: মহিলাদের সিঙ্গলস টেবিল টেনিস (CLASS 4)
সিংহরাজ: মিক্সড ৫০ মিটার পিস্তল SH1
যোগেশ কাথুনিয়া: পুরুষদের ডিসকাস F56
নিষাদ কুমার: পুরুষদের হাই জাম্প T47
মারিয়াপ্পন থাঙ্গাভেলু: পুরুষদের হাই জাম্প T63
প্রবীণ কুমার: পুরুষদের হাই জাম্প T64
দেবেন্দ্র ঝাঝারিয়া: পুরুষদের জ্যাভলিন F46
সুহাস ইয়াথিরাজ: পুরুষদের সিঙ্গলস SL4

ব্রোঞ্জ
অবনী লেখারা: মহিলাদের ৫০ মিটার পিস্তল থ্রি পজিশন SH1
হরবিন্দর সিং: পুরুষদের ব্যক্তিগত রিকার্ভ আর্চারি
শরদ কুমার: পুরুষদের হাই জাম্প T63
সুন্দর সিং গুর্জর: পুরুষদের জ্যাভলিন F46
মনোজ সরকার: পুরুষদের ব্যাডমিন্টন SL3
সিংহরাজ: পুরুষদের ১০ মিটার এয়ার পিস্তল SH1

[আরও পড়ুন: Tokyo Paralympics 2021: চতুর্থ সোনা ভারতের ঝুলিতে, ব্যাডমিন্টনে স্বর্ণপদক প্রমোদ ভগতের]

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) মুখে বারবার শোনা যায় নিউ ইন্ডিয়ার সুখ্যাতি। বারবার তিনি দাবি করেন, মনোবল, চেষ্টা আর ইচ্ছাশক্তির জেরে নতুন ভারত সবকিছুই করতে পারে। অন্য কোনও ক্ষেত্রে সেটা কতটা সত্যি তা নিয়ে বিতর্ক থাকতেই পারে। তবে অ্যাথলেটিক্স বা অলিম্পিক স্পোর্টসের ক্ষেত্রে অ্যাথলিটরা কিন্তু প্রধানমন্ত্রীর সেই বক্তব্যকে অনেকাংশেই সত্যি প্রমাণ করলেন।

Advertisement
Next