Advertisement

বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে ইতিহাস গড়ে রুপো জিতলেন অংশু মালিক

12:43 PM Oct 08, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিহাস আগেই তৈরি করে ফেলেছিলেন ভারতের মহিলা কুস্তিগির অংশু মালিক (Anshu Malik)। প্রথম ভারতীয় মহিলা হিসেবে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের (World Wresting Championship) ফাইনালে পৌঁছে আগেই নজির গড়ে ফেলেছিলেন তিনি।

Advertisement

ফাইনালে কি সোনা জিততে পারবেন অংশু? গোটা দেশের প্রত্যাশার চাপও বাড়ছিল ১৯ বছর বয়সি কুস্তিগিরের উপরে। অসলোর ফাইনালে আর পারলেন না ভারতীয় কুস্তিগির। ৫৭ কেজি বিভাগে হার মানলেন আমেরিকার কুস্তিগির হেলেন লাউজি মারোউলিসের কাছে। হেলেন আবার ২০১৬ অলিম্পিকের সোনা জয়ী। প্রাক্তন অলিম্পিয়ান চ্যাম্পিয়নের কাছে হেরে রুপো জিতলেন অংশু। তিনি হেরে যাওয়ায় বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের মঞ্চে সোনার অপেক্ষা বাড়ল। সুশীল কুমার (Sushil Kumar) একমাত্র ভারতীয় হিসেবে সোনা জিতেছেন বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপ থেকে।

[আরও পড়ুন: ভারতকে অপমান! বিশ্বকাপের জার্সিতে আয়োজক হিসেবে আমিরশাহীর নাম লিখল পাকিস্তান]

ফাইনালে সোনা জিততে না পারলেও অংশুর সাফল্যকে খাটো করা যাবে না। কোয়ার্টার ফাইনালে গোড়ালিতে চোট পেয়েছিলেন তিনি। চোট নিয়েই তিনি বাকি লড়াইগুলো চালিয়ে যান। ফাইনালে এক সময়ে অংশু এগিয়েও ছিলেন ১-০। কিন্তু দ্বিতীয়ার্ধে লড়াইয়ের চিত্রনাট্য বদলে যায়। অংশুকে ম্যাটে ফেলে দিয়ে ২-১-এ এগিয়ে যান হেলেন। 

এর পরে হেলেন প্রাধান্য রেখে যান। লড়াইয়ের শেষে যন্ত্রণায় কাঁদতে থাকেন অংশু। তিনি কাঁদলেও গোটা দেশ তাঁর সাফল্যে গর্বিত। অংশুকে অভিনন্দন জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

একইদিনে ভারতকে ব্রোঞ্জ এনে দেন সরিতা মোর। বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের ৫৯ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতেছেন এই মহিলা কুস্তিগির।  

[আরও পড়ুন: IPL 2021: পাঞ্জাব ম্যাচের পরই দর্শকাসনে বসে থাকা বান্ধবীকে প্রেম নিবেদন চেন্নাইয়ের দীপক চাহারের]

 

Advertisement
Next