Advertisement

মুকুটে নতুন পালক, পরম বিশিষ্ট সেবা পদকে সম্মানিত অলিম্পিক্স সোনাজয়ী নীরজ চোপড়া

08:22 PM Jan 25, 2022 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের খেলাধূলার ইতিহাসে তিনি বিরল প্রতিভা। এই তরুণ বয়সেই কিংবদন্তি মনে করা হচ্ছে তাঁকে। টোকিও অলিম্পিক্সে (Tokyo Olympics) সোনা জয়ী অ্যাথলিট সেই নীরজ চোপড়ার (Neeraj Chopra) মুকুটে এবার আরও এক পালক। এবার পরম বিশিষ্ট সেবা পদকে (Param Vishisht Seva Medal) সম্মানিত হচ্ছেন তিনি। আগামিকাল ৭৩ তম সাধারণতন্ত্র দিবস (Republic Day)। সেই উপলক্ষে নীরজের হাতে দেশের অন্যতম সর্বোচ্চ সামরিক সম্মান পরম বিশিষ্ট সেবা পদক তুলে দেওয়া হচ্ছে।

Advertisement

রাষ্ট্রপতি ভবনে নীরজ চোপড়ার হাতে এই সম্মান তুলে দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind)। অসামান্য সেরার স্বীকৃতি হিসাবে এই সামরিক সম্মান পাবেন নীরজ।অলিম্পিকের ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্টে ভারতকে প্রথম সোনা এনে দিয়েছেন তিনি। 

[আরও পড়ুন: জলের তলায় জ্যাভলিন ছুঁড়ছেন নীরজ চোপড়া! ভাইরাল ভিডিও]

মঙ্গলবার সন্ধ্যায় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ৩৮৪ জন কৃতি সামরিক ব্যক্তিত্বের হাতে পুরস্কার তুলে দেবেন। ওই অনুষ্ঠানে পুরস্কৃত হচ্ছেন ভারতের গর্ব নীরজ চোপড়াও। উল্লেখ্য, ২০১৬ সাল থেকে ভারতীয় সেনার রাজপুতানা রেজিমেন্টে নায়েব সুবেদার পদে কর্মরত জ্যাভলিন থ্রোয়ার নীরজ। টোকিও অলিম্পিক্সে ইতিহাস লেখার পর নীরজকে সেনাপ্রধান-সহ ভারতীয় সেনাবাহিনীর পদস্থ কর্তারা অভিনন্দন জানিয়ে ছিলেন।

Advertising
Advertising

উল্লেখ্য, নীরজ দ্বিতীয় ভারতীয় যিনি অলিম্পিক্সে ব্যক্তিগত পর্যায়ে সোনা জেতেন। ২০২১ সালে টোকিও অলিম্পিক্সে জ্যাভলিন থ্রো ইভেন্টে এই বিরল কৃতিত্ব অর্জন করেন তিনি। এর আগে শুটিংয়ে অভিনব বিন্দ্রা সোনা জিতেছিলেন ২০০৮ সালের বেজিং অলিম্পিক্সে। 

[আরও পড়ুন: ‘কৌন বনেগা ক্রোড়পতি’তে নীরজ চোপড়া, উচ্ছ্বসিত অমিতাভের মুখে ‘হিন্দুস্তান জিন্দাবাদ’ স্লোগান]

প্রসঙ্গত, চলতি বছরে টোকিও অলিম্পিক্সে (Tokyo Olympics) সোনা জয়ের পর গোটা দেশে কার্যত হিরোর সম্মান পেয়েছেন নীরজ। তাঁকে সম্মান জানানো নিয়ে রীতিমতো প্রতিযোগিতা চলেছে। খেলাধুলোয় দেশের সর্বোচ্চ পুরস্কার মেজর ধ্যানচাঁদ খেল রত্ন সম্মানেও সম্মানিত হয়েছেন তিনি।

কিছুদিন আগেই মালদ্বীপে ছুটি কাটাতে যান নীরজ। সেখান থেকেও একাধিক ছবি পোস্ট করেন। ছুটি থেকে ফিরেই অনুশীলনে নেমে পড়েন। সম্প্রতি নিজের ইনস্টাগ্রামে সেই ছবি পোস্ট করেন। সঙ্গে লেখেন, ”আগের মতোই জেতার খিদে এবং স্বপ্ন নিয়ে এই সপ্তাহে অনুশীলন শুরু করলাম। প্রত্যেকের সমর্থনের জন্য ধন্যবাদ।”

Advertisement
Next