বাধা হল না বয়স, আন্তর্জাতিক মঞ্চে সোনা জিতে নজির ৯৪ বছরের ভারতীয় ‘তরুণী’র

09:50 PM Jul 11, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুদূর ফিনল্যান্ডে (Finland) সগৌরবে ভারতের জাতীয় পতাকা ওড়ালেন ৯৪ বছরের তরুণী! বয়স সংখ্যা মাত্র, এই আপ্ত বাক্যকে অনায়াস ভঙ্গিতে বাস্তবে পরিণত করলেন। প্রবীণদের দৌড় প্রতিযোগিতায় সোনার পদক জিতলেন আয়ুতে শতক ছুঁতে চলা বৃদ্ধা।

Advertisement

এবছর ওয়ার্ল্ড মাস্টার্স অ্যাথলেটিক্সের (World Masters Athletics) আসর বসেছিল ফিনল্যান্ডের নয়নাভিরাম শহর ট্যামপেরেতে (Tampere)। প্রবীণদের এই প্রতিযোগিতা এবছর শুরু হয় জুন মাসের ২৯ তারিখে। চলে জুলাইয়ের ১০ তারিখ পর্যন্ত। এই প্রতিযোগিতায় অংশগ্রহণের অন্যতম শর্ত, বয়স হতে হবে ৩৫ বছর অথবা তার বেশি। সেখানেই কামাল দেখালেন প্রায় শতক ছুঁয়ে ফেলা ভাগওয়ানি দেবী (Bhagwani Devi)। কে বলবে, ৯৪ বছর বয়স হয়েছে তাঁর। একটি নয়, বরং একাধিক পদক জিতলেন ভারতের প্রতিনিধি হয়ে।

১০০ মিটার দৌড় প্রতিযোগিতায় সেরা হন তিনি। জিতে নেন সোনার পদক। ভাগওয়ানি দেবী দৌড় শেষ করতে সময় নেন ২৪.২৭ সেকেন্ড। এছাড়াও শট পাটে তৃতীয় স্থান অধিকার করে জিতে নেন ব্রোঞ্জ পদক। সোমবার দেশের যুব কল্যাণ ও ক্রীড়ামন্ত্রকের তরফে টুইট করে ভাগওয়ানি দেবীকে অভিনন্দন জানানো হয়। ভারত সরকারের ওই টুইটে লেখা হয়েছে, “ভারতের ৯৪ বছরের ভাগওয়ানি দেবী ফের প্রমাণ করলেন, বয়স কোনও বাধা নয়। তিনি ওয়ার্ল্ড মাস্টার্স অ্যাথলেটিক্সে ১০০ মিটার দৌড়ে সোনার পদক জিতেছেন। ব্রোঞ্জ জিতেছেন শট পাটে। অবশ্যই প্রশংসনীয় কাজ।”

Advertising
Advertising

ক’ দিন আগে নয়া নজির গড়েন কালনার (Kalna) আশি ছুঁইছুঁই অনিমা তালুকদার। আন্তর্জাতিক স্তরে দৌড় এবং হাঁটা প্রতিযোগিতায় জোড়া সোনা জেতেন ৭৯ বছরের বৃদ্ধা। ৪ ও ৫ জুন সিঙ্গাপুরে ৪৫ তম আন্তর্জাতিক মাস্টার্স ট্র্যাক অ্যান্ড ফিল্ড চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সেই প্রতিযোগিতায় তিনটি ইভেন্টে অংশগ্রহণ করেন কালনার কৃষ্ণদেবপুর এলাকার বাসিন্দা তথা প্রাক্তন শিক্ষিকা অনিমাদেবী। বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে তিন বিভাগেই জিতে নেন পদক। তিন কিলোমিটার হাঁটা, ২০০ মিটার দৌড় এবং শট পাটে পদক জেতেন। এর মধ্যে হাঁটা ও দৌড় প্রতিযোগিতায় জোড়া সোনার পদক জিতেছেন। শট পাটে তৃতীয় হয়ে ঘরে আনেন ব্রোঞ্জ পদক।

Advertisement
Next