আন্তর্জাতিক মঞ্চে দাপট বঙ্গকন্যার, শুটিং বিশ্বকাপে সোনা জয় মেহুলি ঘোষের

12:35 PM Jul 13, 2022 |
Advertisement

সোমনাথ রায়: বিশ্বমঞ্চে দাপট দেখালেন বঙ্গকন্যা। কোরিয়ায় অনুষ্ঠিত শুটিং বিশ্বকাপে সোনা জিতলেন বাংলার মেয়ে মেহুলি ঘোষ (Mehuli Ghosh)। দশ মিটার এয়ার রাইফেল মিক্সড টিম ইভেন্টে তুষার মানের সঙ্গে জুটি বেঁধে সোনা জিতেছেন তিনি। বুধবার সকালেই এমন খুশির খবরে উৎফুল্ল ভারতীয় ক্রীড়াপ্রেমীরা। এয়ার পিস্তল ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন আরেক ভারতীয় জুটি পালক এবং শিবা নারওয়াল। এই নিয়ে বিশ্বকাপে দ্বিতীয় স্বর্ণপদক (Gold Medal) জিতলেন ভারতীয় শুটাররা। 

Advertisement

টুর্নামেন্টের (Shooting World Cup) শুরু থেকেই দারুণ ছন্দে ছিলেন মেহুলি এবং তুষার। মঙ্গলবারই বিশ্বকাপে পদক নিশ্চিত করেছিলেন ভারতীয় জুটি। বুধবার দুরন্ত পারফর্ম করে তাঁরা হারিয়ে দেন হাঙ্গেরির এজতার মেসজারোস এবং ইস্তভান পেনের জুটিকে। তবে লড়াই বেশ হাড্ডাহাড্ডি হয়। শেষ হাসি হেসেছেন ভারতীয় জুটি। ১৭-১৩ পয়েন্টে হারিয়ে দিয়েছেন হাঙ্গেরির জুটিকে।

[আরও পড়ুন: শতবর্ষের অনুষ্ঠানে গৌতম সরকার ও স্বপন সেনগুপ্তকে জীবনকৃতি সম্মান দেবে ইস্টবেঙ্গল]

আন্তর্জাতিক মঞ্চে এটাই মেহুলির প্রথম স্বর্ণপদক নয়। ২০১৯ সালেও সাউথ এশিয়ান গেমসে সোনা জিতেছিলেন তিনি। তবে তাঁর সঙ্গী তুষার এই প্রথম সোনা জিতেছেন। অন্যদিকে এয়ার পিস্তল মিক্সড টিম ইভেন্টে ব্রোঞ্জ জিতেছে আরেক ভারতীয় জুটি। তৃতীয় স্থানের জন্য সেই লড়াইয়ে আগাগোড়াই দাপট দেখিয়েছেন পালক এবং শিবা নারওয়াল। ১৬-০ ফলে তাঁরা উড়িয়ে দেন কাজাখস্তানের জুটিকে। প্রসঙ্গত, বিশ্বকাপের প্রথম সোনা জিতেছিলেন অর্জুন বাবুতা। দশ মিটার এয়ার রাইফেল বিভাগে সোনা জিতেছেন তিনি। 

Advertising
Advertising

বুধবার বিকেলেই ফের পদক জয়ের সম্ভাবনা রয়েছে মেহুলির। মহিলাদের দশ মিটার এয়ার রাইফেলে বিভাগের ফাইনালে নামবেন তিনি। সেখানেও মেহুলির ভালো ফল করা নিয়ে আশাবাদী কোচ বিবস্বান গঙ্গোপাধ্যায় এবং মেন্টর গগন নারাং।  

একটুর জন্য পদক হাতছাড়া হয়েছে আরেক ভারতীয় শুটার নবীন সাঙ্গওয়ানের। পুরুষদের দশ মিটার এয়ার পিস্তল ইভেন্টে চতুর্থ স্থান পেয়েছেন তিনি। এখনও পর্যন্ত টুর্নামেন্টে মোট দু’ টি সোনা এবং একটি ব্রোঞ্জ জিতেছে ভারত। মেহুলির সোনা জয়ের পরেই চিনকে টপকে গিয়েছে ভারত। পদকজয়ী দেশগুলির তালিকায় আপাতত দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। তিনটি সোনা নিয়ে শীর্ষে রয়েছে সার্বিয়া। চিনা শুটারদের ঝুলিতে রয়েছে দু’টি সোনা।

[আরও পড়ুন: দ্রৌপদী মুর্মু ভারতের ‘শয়তানি দর্শনের’ প্রতিনিধি, কংগ্রেস নেতার মন্তব্যে বিতর্ক]

Advertisement
Next