বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে নীরজ চোপড়া, ফের বিশ্বমঞ্চে পদকের আশায় ভারত

09:47 AM Jul 22, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের মঞ্চে ভারতকে পদকজয়ের স্বপ্ন দেখাচ্ছেন নীরজ চোপড়া। টোকিও অলিম্পিকের পর এবার অ্যাথলেটিক্স বিশ্ব চ্যাম্পিয়নশিপেও ফাইনালে উঠে পড়লেন নীরজ। তাঁর হাত ধরেই প্রায় দু’দশক বাদে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পদক জয়ের স্বপ্ন দেখছে ভারত।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });


অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে সরাসরি যোগ্যতা অর্জন করতে প্রয়োজন ছিল ৮৩.৫০ মিটার দূরে জ্যাভলিন ছোঁড়া। প্রথম চেষ্টাতেই সেই লক্ষ্যমাত্রার থেকে অনেকটা বেশি দূরে জ্যাভলিন ছুঁড়ে যোগ্যতা অর্জন করেন। প্রথম থ্রোতে ৮৮.৩৯ মিটার ছোঁড়েন ভারতের সোনার ছেলে। যোগ্যতা অর্জন পর্বে গ্রুপ-এ-র প্রথম প্রতিযোগী ছিলেন নীরজ। প্রথমে জ্যাভলিন ছুঁড়তে এসে মাত্র ১২ সেকেন্ডে নিজের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যান তিনি।

[আরও পড়ুন: দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন মোদি-মমতার, সৌজন্যের নজির রেখে শুভেচ্ছাবার্তা যশবন্ত সিনহারও]

নীরজের হাত ধরে প্রায় ১৯ বছর পাদে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পদকজয়ের আশায় বুক বাঁধছে ভারত। এর আগে ২০০৩ সালে ববি জর্জ লং জাম্পে ব্রোঞ্জ জিতেছিলেন। গত ১৯ বছর বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে আর কোনও পদক পায়নি ভারত। তবে এবার জ্যাভলিনে ভারতের আশা একা নীরজ নন।ছেলেদের জ্যাভলিন ছোঁড়ায় ফাইনালে উঠেছেন রোহিত যাদবও। তিনি ৮৩.৫০ মিটার না ছুঁড়তে পারলেও অন্যদের ব্যর্থতায় ফাইনালে উঠে গিয়েছেন।

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘পবিত্র’ জলপানেই বিপদ! পেটে সংক্রমণ নিয়ে হাসপাতালে ভরতি পাঞ্জাবের মুখ্যমন্ত্রী]

এদিকে মেয়েদের জ্যাভলিন থ্রোয়ার অন্নু রানি আগেই পৌঁছে গিয়েছেন ফাইনালে। যদিও এদিন নিজের সেরা দূরত্বের কাছাকাছি যেতে পারেননি অন্নু। ফাইনালে ওঠার জন্য তিনি জ্যাভলিন ছোঁড়েন ৫৯.৬০ মিটার। এই নিয়ে পরপর দু’বার বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলেন তিনি।ভারতের আর কোনও অ্যাথলিট বিশ্ব চ্যাম্পিয়নশিপে পরপর দু’বার ফাইনালে উঠতে পারেননি। এই তিনজন ছাড়াও ট্রিপল জাম্পে এল্ডোস পল, স্টিপলচেজে অবিনাশ পাণ্ডে, এবং লং জাম্পে শ্রীশংকর ফাইনালে উঠেছেন। যা এখনও পর্যন্ত বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারতের সেরা পারফরম্যান্স।

Advertisement
Next