কমনওয়েলথ গেমসের আগে বড় ধাক্কা ভারতীয় শিবিরে, কুঁচকির চোটে ছিটকে গেলেন নীরজ চোপড়া

02:05 PM Jul 26, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার থেকে বার্মিংহামে শুরু হচ্ছে কমনওয়েলথ গেমস (Commonwealth Games)। তার আগেই ভারতীয় শিবিরে বড় ধাক্কা। কুঁচকির চোট ছিটকে দিল ভারতের ‘সোনার ছেলে’ নীরজ চোপড়াকে (Neeraj Chopra)। তিনি ছিটকে যাওয়ার অর্থ হল ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে পদক জয়ের সম্ভাবনাও কমে গেল ভারতের। কারণ আসন্ন কমনওয়েলথ গেমসে নীরজ পদক জেতার অন্যতম দাবিদার ছিলেন। 

Advertisement

বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে কুঁচকিতে চোট পেয়েছিলেন নীরজ। এমআরআই স্ক্যান করা হয়েছিল। সেই রিপোর্ট হাতে পাওয়ার পরে চিকিৎসকরা নীরজকে এক মাসের বিশ্রামের নিদান দিয়েছেন। ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের সেক্রেটারি-জেনারেল রাজীব মেহতা জানিয়েছেন, অলিম্পিক থেকে সোনা জেতা নীরজকে বিশ্রামের পরামর্শ দেওয়া হয়েছে। রাজীব মেহতা বলেছেন, ”অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়া আমাকে জানিয়েছে নীরজ একশো শতাংশ ফিট নয়। কুঁচকিতে চোট পেয়েছে নীরজ। স্ক্যান করানো হয়েছে। রিপোর্ট দেখার পরে চিকিৎসকরা নীরজকে বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছেন। সেই কারণে কমনওয়েলথ গেমসে অংশ নিতে পারবে না নীরজ।” 

[আরও পড়ুন: প্রথম ডিভিশনে অভিষেকেই বাজিমাত, পোর্টকে উড়িয়ে অভিযান শুরু ডায়মন্ড হারবারের]

সব ঠিকঠাক থাকলে, ২৪ বছর বয়সি নীরজ কমনওয়েলথ গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে দেশের পতাকাবাহক হতেন। নীরজ ছিটকে যাওয়ায় নতুন কাউকে এবার পতাকাবাহক করা হবে। শনিবার বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরে নীরজ বলেছিলেন, কুল ডাউন করার পরে তাঁর চোটের অবস্থা খতিয়ে দেখবেন তিনি। ঈঙ্গিত দিয়েছিলেন সেরকম হলে কমনওয়েলথ গেমস থেকে সরে দাঁড়াতে পারেন তিনি। সেই আশঙ্কাই সত্যি হল। 

Advertising
Advertising

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৮৮.১৩ মিটার জ্যাভলিন ছুঁড়ে রুপো জেতেন নীরজ। সেই সঙ্গে ভারতীয় হিসেবে নয়া নজির গড়েছিলেন তিনি। গত ১৯ বছরে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে (World Athletics Championships) পদক অধরা ছিল ভারতের। সেই দীর্ঘ অপেক্ষার অবসান ঘটল নীরজের হাত ধরে। দ্বিতীয় ভারতীয় এবং প্রথম ট্র্যাক অ্যান্ড ফিল্ড অ্যাথলিট হিসেবে এই মঞ্চে দেশকে পদক এনে দিলেন অলিম্পিকে সোনাজয়ী তারকা। আর তাতেই তৈরি হয় নয়া ইতিহাস। নিজের চতুর্থ থ্রোয়েই রুপো নিশ্চিত করে ফেলেন নীরজ। তবে তাঁকে পিছনে ফেলে ৯০.৫৪ মিটার থ্রো করে সোনা জেতেন গ্রানাডার অ্যান্ডারসন পিটার্স। তিনবার ৯০ মিটারের বেশি দূরত্বে জ্যাভলিন ছোঁড়েন তিনি। ৮০.০৯ মিটার থ্রো করে ব্রোঞ্চ পান চেক তারকা জাকুব। 

[আরও পড়ুন: বাংলা দলে ফিরছে গুরু-শিষ্য জুটি, হেডস্যর লক্ষ্মী, ব্যাটিং কোচ রামন]

Advertisement
Next