কমনওয়েলথে সোনা ভারতীয় বক্সার নিখাত জারিনের, নজির গড়ে জ্যাভলিনে পদক অন্নু রানির

02:09 PM Aug 08, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কমনওয়েলথ গেমসের দশম দিন একাধিক ইভেন্টে সোনা জিতে দেশকে গর্বিত করছেন ভারতীয় অ্যাথলিটরা। পরপর দু’দিন কুস্তির মঞ্চে তিনটি করে সোনা জিতেছিল ভারত। এবার বক্সিংয়েও জগৎসভায় তিন-তিনবার শ্রেষ্ঠ আসন দখল করল দেশ। এবার সোনা এল নিখাত জারিনের হাত ধরে।

Advertisement

চলতি বছর মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে সোনা জিতে দেশের মুখ উজ্জ্বল করেছিলেন নিখাত। কমনওয়েলথেও (Commonwealth Games 2022) নিজের সেরাটা উজার করে দেন তিনি। ৪৮-৫০ কেজি লাইট ফ্লাইয়ের ফাইনালে নর্দার্ন আয়ারল্যান্ডের কার্লিকে হারিয়ে সোনা জেতেন ২৫ বছরের ভারতীয় কন্যা। এর আগে এদিন মহিলাদের ৪৮ কেজি বিভাগে বক্সিং রিংয়ে ইংল্যান্ডের প্রতিপক্ষ ডেমি-জেডকে হারান নীতু ঘংঘাস। পুরুষদের ফ্লাইওয়েটের ৫১ কেজি বিভাগে সোনা জিতে নেন অমিত পঙ্ঘল। চূড়ান্ত লড়াইয়ে ঘরের ছেলে কিরানা ম্যাকডোনাল্ডকে ৫-০ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়ে যান তিনি। 

Advertising
Advertising

[আরও পড়ুন: সোনা না পেয়ে কান্নায় ভেঙে পড়লেন কমনওয়েলথে ব্রোঞ্জজয়ী কুস্তিগির, সান্ত্বনা খোদ প্রধানমন্ত্রীর]

এদিকে, রেকর্ড গড়ে কমনওয়েলথে প্রথম মহিলা হিসেবে জ্যাভলিনে ব্রোঞ্জ পদক ঝুলিতে ভরলেন অন্নু রানি। নিজের চতুর্থ প্রচেষ্টায় ৬০ মিটার থ্রো করে ব্রোঞ্জ নিশ্চিত করে ফেলেন তিনি। ৬৪.৭৩ মিটার জ্যাভলিন ছুঁড়ে সোনা জেতেন অস্ট্রেলিয়ার থ্রোয়ার। চোটের কারণে এবার কমনওয়েলথে অংশ নিতে পারেননি টোকিও অলিম্পিকে সোনাজয়ী নীরজ চোপড়া। তবে নজির গড়ে ব্রোঞ্জ ঘরে তুলে সমর্থকদের সেই মন খারাপ দূর করলেন অন্নু। 

সাফল্য অব্য়াহত ব্য়াডমিন্টনেও। ইতিমধ্যেই ব্যক্তিগত ইভেন্টে ফাইনালে পৌঁছে রুপো নিশ্চিত করে ফেলেছেন পিভি সিন্ধু এবং লক্ষ্য সেন। তারপরই পুরুষ ডাবলসের ফাইনালে উঠলেন সাত্ত্বিক সাইরাজ এবং শেট্টি চিরাগ। তবে টেবিল টেনিসে অল্পের জন্য হাতছাড়া হল সোনা। ইংল্যান্ডের জুটির কাছে পরাস্ত হয়ে রুপোতেই সন্তুষ্ট থাকতে হল শরৎ কমল এবং সাথিয়াকে। 

[আরও পড়ুন: লাগাতার উপহাসের প্রতিশোধ, জাদুঘরে ঘাতক জওয়ানের টার্গেট ছিল ৪ সহকর্মী]

Advertisement
Next