একচল্লিশে টেনিসকে বিদায় সেরেনার, একই বয়সে ফের কোর্টে নামার প্রস্তুতি ফেডেরারের

04:02 PM Aug 11, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘দ্য কাউন্টডাউন হ্যাজ বিগান’। ইনস্টাগ্রামে একটা ছোট্ট পোস্ট। আর তাতেই আপামর টেনিসপ্রেমীদের মাথায় আকাশ ভেঙে পড়ার জোগাড়। আরও পরিষ্কার করে বললে, সেরেনা উইলিয়ামস (Serena Williams) অনুরাগীদের। টেনিসকে বিদায় জানাতে চলেছেন, কিংবদন্তির প্রচ্ছন্ন সেই বার্তায় নড়েচড়ে বসেছে টেনিসবিশ্ব। কিন্তু সেরেনাহীন টেনিস যে ভাবতেই পারছেন না কেউ। এই কোকো গফ যেমন। প্রখ্যাত ফ্যাশন পত্রিকা ‘ভোগ’-এ সেরেনার সাক্ষাৎকার প্রকাশের পর থেকেই চোখের জলে ভাসছেন অষ্টাদশী মার্কিন টেনিস তারকা। কোর্ট থেকে নিজের আইডলের বিদায় মন থেকে মেনে নিতে যে কষ্ট হবে পরিষ্কার জানিয়েছেন তিনি। কোকোর কথায়, ‘আমার টেনিসে আসার একটাই কারণ। তা হল, সেরেনা উইলিয়ামস। সেই মানুষটাই আর খেলবে না। ভাবতে পারছি না।’

Advertisement

তবে বাস্তবটাকে মেনে নিতে সমস্যা নেই ২৩ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ীর। চলতি আগস্টের শেষে শুরু বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইউএস ওপেন। সেই মঞ্চে খেলেই সাফল্যময় কেরিয়ারে দাঁড়ি টানতে চান সেরেনা। পরের মাসে ৪১-এ পা দেবেন। প্রিয় টেনিস যে তাঁর ভাবনাবিশ্ব থেকে সরতে শুরু করেছে, তা সেরেনার কথায় স্পষ্ট। আরও বেশি করে পরিবারকে সময় দিতে চান। কন্যা অলিম্পিয়াকে সময় দিতে চান। এখানেই শেষ নয়। দ্বিতীয় সন্তানের কথাও শোনা গিয়েছে সেরেনার গলায়। সবমিলিয়ে ‘সুপারমম’ সত্তায় ধীরে ধীরে ঢাকা পড়ছে সেরেনার টেনিসজগৎ।

[আরও পড়ুন: কমনওয়েলথ গেমস শেষে নিখোঁজ পাকিস্তানের দুই বক্সার, তদন্তে পাক বক্সিং ফেডারেশন]

কিন্তু আর একটা গ্র্যান্ড স্ল্যাম জিতলেই তো মার্গারেট কোর্টের ২৪টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড স্পর্শ করবেন তিনি। বরাবর জিততে পছন্দ করা সেরেনা (Serena Williams Retirement) কি তাহলে ‘সেকেন্ড’ তকমাতেই তৃপ্ত হয়ে গেলেন? সেই প্রশ্নে অনেক বেশি দার্শনিক সেরেনা। তাঁর জবাব, “অনেকসময় অনেককিছু ত্যাগ করতে হয়। একই সময়ে সবকিছু পাওয়া সম্ভব হবে, তা মনে করি না। তবে টেনিস থেকে সরে দাঁড়ানোর ভাবনা নিঃসন্দেহে আমার জীবনের কঠিন সিদ্ধান্ত হতে চলেছে।”

Advertising
Advertising

টেনিস কেরিয়ারকে ছেড়ে সেরেনার এই মাতৃত্ব ভাবনাকে কুর্নিশ জানিয়েছেন সমাজের বিভিন্ন স্তরের মানুষ। কে নেই সেই তালিকায়! জর্জিয়ার মানবাধিকার কর্মী তথা ইতিহাসের অধ্যাপিকা সেরি রান্ডোলফ থেকে ‘পূর্বসূরী’ ক্রিস এভার্ট। ৩৪ বছরে টেনিসকে বিদায় জানিয়েছিলেন ১৮ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী এভার্ট। সেরেনা সেখানে ৪১। সেরেনার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে তিনি বলেছেন, “টেনিসের সঙ্গে মাতৃত্ব-দ্বৈত ভূমিকা পালন খুব সহজ নয়। যারা তা সামলেছেন, তারাই জানেন ব্যাপারটা কতটা কঠিন। আমি সেই অভিজ্ঞতার মধ্যে দিয়ে গিয়েছি। একসময়ে এসে মনে হয়েছে, অনেক হয়েছে, এবার পরিবার, সন্তানকে সময় দেওয়া দরকার। সেটা আমার ব্যক্তিগত সিদ্ধান্ত ছিল। আর সেই সিদ্ধান্তে আমি খুশি।” সঙ্গে যোগ করেছেন, “সেরেনার ক্ষেত্রেও বলব, উপযুক্ত সময়ে সঠিক সিদ্ধান্ত ও নিতে চলেছে।”

অন্যদিকে, ৮ আগস্ট ৪১ বছরে পা দিয়েছেন আরেক কিংবদন্তি রজার ফেডেরার (Roger Federer)। হাঁটুর চোটে এক বছরেরও বেশি সময় ধরে টেনিস কোর্টের বাইরে রয়েছেন তিনি। কিন্তু জানা গিয়েছে, সেপ্টেম্বরের শেষে লেভার কাপ প্রতিযোগিতায় নামতে চলেছেন তিনি। তার আগে সুইস ইন্ডোর ওপেনেও খেলার সম্ভাবনা রয়েছে সুইস কিংবদন্তির (Roger Federer Comeback)। 

[আরও পড়ুন: একসঙ্গে ৭-৮ জনের সঙ্গে যৌনতা, আপত্তি করলেই মারধর! কাঠগড়ায় কিংবদন্তি ফুটবলার]

Advertisement
Next