রেকর্ড গড়ে ডায়মন্ড লিগে সোনা জয়, প্রথম ভারতীয় হিসাবে নজির নীরজের

09:03 AM Sep 09, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর অলিম্পিকে জ্যাভলিনে সোনা জিতে নজির গড়েছিলেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। এবার ডায়মন্ড লিগে (Diamond League) প্রথম ভারতীয় হিসেবে সোনা জিতে নজির সৃষ্টি করলেন নীরজ। জুরিখে অনুষ্ঠিত ডায়মন্ড লিগে এদিন শুরুটা অবশ্য নীরজ-সুলভ হয়নি। বরং কিছুটা পিছিয়ে গিয়েছিলেন। প্রথম রাউন্ডের শেষে এগিয়ে ছিলেন ভাদলেরিচ। কিন্তু দ্বিতীয় রাউন্ডেই একদম ছন্দে পাওয়া যায় ভারতীয় অ্যাথলিটকে। দিনের সেরা থ্রো’টাও দ্বিতীয় রাউন্ডেই এল নীরজের কাছ থেকে। তিনি জ্যাভলিন ছোড়েন ৮৮.৪৪ মিটার। শেষমেশ  ওই থ্রো’তেই সোনা এল।

Advertisement

নীরজের তৃতীয় ও চতুর্থ রাউন্ডে জ্যাভলিন ছোড়েন যথাক্রমে ৮৮ ও ৮৬.১১ মিটার। শেষ দুটো রাউন্ডে যথাক্রমে ৮৭ ও ৮৩.৬। ডায়মন্ড লিগে কেন ভারতীয় অ্যাথলিটকে ফেভারিট ধরা হচ্ছিল, সোনা জিতে সেটা প্রমাণ করে দিয়ে গেলেন নীরজ। মাঝে চোট আঘাতে ভুগছিলেন। কমনওয়েলথ গেমসে নামতেও পারেননি তিনি। চোট সারিয়ে প্রত্যাবর্তনটা দারুণ হল নীরজের।

[আরও পড়ুন: কোহলি একা ১২২, টিম আফগানিস্তান ১১১, বড় জয় দিয়ে এশিয়া কাপ শেষ করল ভারত]

কমনওয়েলথ গেমস থেকে ছিটকে যাওয়ার পরেই ট্র্যাকে ফেরার প্রস্তুতি শুরু করেছিলেন নীরজ। প্রথম ভারতীয় হিসাবে ডায়মন্ড লিগের ফাইনালে নামার যোগ্যতা অর্জন করেছিলেন তিনি। আগস্ট মাসে লুসানে আয়োজিত ডায়মন্ড লিগে কেরিয়ারের তৃতীয় সেরা থ্রো করে ফাইনালে নামার ছাড়পত্র জিতে যান তিনি। ৮৯.০৮ মিটার দূরে জ্যাভলিন ছুঁড়ে ডায়মন্ড লিগে প্রথম স্থান পেয়ে ফাইনাল খেলতে নেমেছিলেন তিনি। 

Advertising
Advertising

তবে বৃহস্পতিবার নিজের সেরা ফর্মের ধারে কাছে ছিলেন না নীরজ। চলতি বছরের শুরুর দিকে প্রায় ৯০ মিটার দূরত্বে বর্শা ছুঁড়লেও ডায়মন্ড লিগ ফাইনালে ৮৮ মিটারেই থামতে হল তাঁকে। তা সত্বেও নীরজের থেকে এগিয়ে যেতে পারেননি তাঁর প্রতিদ্বন্দ্বীরা। বেশ খানিকটা পিছিয়ে থেকে ৮৬.৯৪ মিটার থ্রো করে রুপো জিতেছেন নীরজের প্রতিপক্ষ চেক প্রজাতন্ত্রের জাকুব ভাদলেরিচ। তৃতীয় স্থানে রয়েছেন জার্মানির জুলিয়ান ওয়েবার। 

[আরও পড়ুন: তিন বছর পর এল শতরান, আফগানদের উড়িয়ে মরুশহরে কোহলির রূপকথা]

Advertisement
Next