shono
Advertisement

অলিম্পিকে পদক জিততে না পেরেই যৌন হেনস্থার অভিযোগ, পালটা দাবি ফেডারেশন প্রধানের

ব্রিজভূষণের বিরুদ্ধে অভিযোগ, মহিলা কুস্তিগিরদের যৌন ও মানসিক নির্যাতন করার।
Posted: 10:05 AM Jan 20, 2023Updated: 10:06 AM Jan 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কুস্তিতে সেরা পারফরম্যান্স করার বয়স হল ২২ থেকে ২৮। যেসব কুস্তিগিররা প্রতিবাদ করছেন, তাঁরা আসলে অলিম্পিকের পদক জিততে না পেরে ক্ষোভ থেকে এমনটা করছেন। যৌন হেনস্তার অভিযোগ ওঠা কুস্তি ফেডারেশনের (WFI) প্রধান ব্রিজভূষণ শরণ সিং এভাবেই খোঁচা দিলেন আন্দোলনকারীদের। বুধবার থেকে তাঁর বিরুদ্ধে শুরু হয়েছে ধরনা। সেখানে উপস্থিত থাকতে দেখা গিয়েছে গীতা ফোগাট, মহাবীর ফোগাটের মতো কুস্তিগিরদের। এই পরিস্থিতিতে আত্মপক্ষ সমর্থনে এবার এমন কটাক্ষই করতে দেখা গেল বিজেপি সাংসদকে।

Advertisement

ঠিক কী অভিযোগ ব্রিজভূষণের বিরুদ্ধে? মহিলা কুস্তিগিরদের যৌন হেনস্থা ও মানসিক নির্যাতন করা ছাড়াও তাঁর বিরুদ্ধে অভিযোগ রয়েছে রীতিমতো একনায়কের ভঙ্গিতে ফেডারেশন চালানোর। এতগুলি অভিযোগে কার্যতই চাপে পড়ে গিয়েছেন তিনি। সংবাদ সংস্থা এএনআইয়ের সঙ্গে কথা বলার সময় তাঁকে বলতে দেখা গিয়েছে, ”সেরা পারফর্ম করার বয়স হল ২২ থেকে ২৮। যে কুস্তিগিররা প্রতিবাদ করছেন, তাঁরা অলিম্পিকে পদক জিততে পারেননি। আর সেই কারণেই তাঁদের রাগ। আর তাই তাঁরা প্রতিবাদ করছেন।”

[আরও পড়ুন: হকি বিশ্বকাপে ওয়েলসকে ৪-২ গোলে হারাল ভারত, তবুও নিশ্চিত নয় শেষ আট]

তাঁর বিরুদ্ধে ওঠা যৌন হেনস্থার অভিযোগের প্রসঙ্গে ব্রিজভূষণ বলেন, ”এই ধরনের অভিযোগ সত্য়ি হলে আমি গলায় দড়ি দেব। এমন কেউ আছেন যিনি সরাসরি বলতে পারবেন এসে তাঁর সঙ্গে বা অন্য অ্যাথলিটকে ফেডারেশন বিব্রত করেছে? গত দশ বছরে ফেডারেশনকে কোনও সমস্যার কথা বলেছেন কেউ? নতুন নিয়ম চালু হলেই এই ধরনের ইস্যু তোলা হয়।”

ব্রিজভূষণ যে চাপের মুখে রয়েছেন তা পরিষ্কার হয়ে গিয়েছে একটি ঘটনায়। সম্প্রতি ভাইরাল হওয়া এক ভিডিওয় তাঁকে মঞ্চের উপরই এক কিশোরকে থাপ্পড় মারতে দেখা গিয়েছে। জানা গিয়েছে, মাত্র ১৫ বছর বয়স হওয়ায় ওই কিশোর প্রতিযোগিতা থেকে বাদ পড়ে। এরপরও সে মঞ্চে উঠে গিয়ে ফেডারেশন প্রধানের কাছে অনুনয় বিনয় করতে থাকে। তাতেই মেজাজ হারিয়ে ওই কাণ্ড করে বসেন ব্রিজভূষণ।

[আরও পড়ুন: সরকারের ভূমিকায় ক্ষুব্ধ কুস্তিগিররা, ক্রীড়া মন্ত্রকের সঙ্গে বৈঠকের পরেও মিটল না সমস্যা]

এদিকে ধরনার দ্বিতীয় দিনে ভিনেশ ফোগাট জানিয়েছেন, সরকারের তরফে কোনও সদর্থক বার্তা পাননি কুস্তিগিররা। “আমরা চাই, ব্রিজভূষণকে কারাদণ্ড দেওয়া হোক। দরকার পড়লে আদালতের দ্বারস্থ হব আমরা”, বলেন ভিনেশ। তবে কুস্তিগিরদের লাগাতার বিক্ষোভের মুখে পড়েও ফেডারেশনের কর্তাকে সরানোর পরিকল্পনা নেই কেন্দ্রীয় সরকারের। সূত্র মারফত জানা গিয়েছে, আগামী ২২ জানুয়ারি কুস্তি ফেডারেশনের বার্ষিক সাধারণ সভায় উপস্থিত থাকবেন অভিযুক্ত ব্রিজভূষণ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement