shono
Advertisement

কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে বৈঠকে অধরা সমাধান, কুস্তিগিরদের অভিযোগে তদন্ত কমিটি IOA-এর

তদন্ত কমিটির সদস্য মেরি কম, যোগেশ্বর দত্তের মতো অলিম্পিক পদকজয়ীরা।
Posted: 09:15 PM Jan 20, 2023Updated: 09:17 PM Jan 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের (Anurag Thakur) সঙ্গে বৈঠকের পরেও সমাধানসূত্র মেলেনি আন্দোলনরত কুস্তিগিরদের। অবশেষে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের (IOA) তরফে সাত সদস্যের কমিটি গঠন করা হল। অভিযুক্ত ফেডারেশন প্রধান ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে তদন্ত করবে এই কমিটি। মেরি কম, যোগেশ্বর দত্তের মতো অলিম্পিকে পদকজয়ীরা রয়েছেন এই কমিটিতে। সেই সঙ্গে দোলা বন্দ্যোপাধ্যায়, অলোকনন্দা অশোক, সহদেব যাদবের মতো ক্রীড়া তারকারা। সাত সদস্যের তদন্ত কমিটিতে রয়েছেন দুই আইনজীবীও।

Advertisement

ভারতীয় কুস্তি ফেডারেশনের (WFI) প্রধান তথা বিজেপি সাংসদ ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ আনেন কুস্তিগির ভিনেশ ফোগাট (Vinesh Phogat)। দিল্লিতে যন্তর মন্তরে ধরনায় বসেন অলিম্পিক পদকজয়ী কুস্তিগির-সহ অনেকেই। ধরনা মঞ্চে দাঁড়িয়ে ভিনেশ বলেন, হেনস্তার শিকার কুস্তিগিরদের নাম প্রকাশ্যে আনতে ভয় পাচ্ছেন তাঁরা। কারণ পরিচয় জানলে তাঁদের প্রাণসংশয়ের সম্ভাবনা রয়েছে। তবে অলিম্পিক অ্যাসোসিয়েশনের তরফে পি টি উষা জানান, কুস্তিগিরদের পাশেই রয়েছেন তাঁরা।

[আরও পড়ুন: মাসিক বেতন সাড়ে ৪ লক্ষ, তবু রাঁধুনি জুটছে না রোনাল্ডোর]

শুক্রবার সন্ধে বেলায় কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন আন্দোলনকারী কুস্তিগিররা। অবিলম্বে পদ থেকে সরিয়ে দিতে হবে অভিযুক্ত ফেডারেশন কর্তাকে, এমনটাই দাবি জানিয়েছিলেন কুস্তিগিররা। তবে সূত্রের খবর, ব্রিজভূষণের বিরুদ্ধে পদক্ষেপ করার অধিকার নেই সরকারের, এমনটাই জানানো হয় সরকারের তরফে। কারণ তিনি ফেডারেশনের নির্বাচিত প্রতিনিধি। তারপরেই অলিম্পিক অ্যাসোসিয়েশনের তরফে তদন্ত কমিটি গঠনের ঘোষণা করা হয়। তবে এই কমিটি কবে রিপোর্ট পেশ করবে, তা নিয়ে কিছু জানা যায়নি।

অন্যদিকে, শুক্রবারেই সাংবাদিক বৈঠকে বসার কথা ছিল অভিযুক্ত ব্রিজভূষণের। কিন্তু শেষ মুহূর্তে তা বাতিল করে দেওয়া হয়। ব্রিজভূষণের পুত্র প্রতীক বলেন, “এই বিষয়ে কোনও মন্তব্য করার অধিকার নেই আমাদের। আগামী ২২ জানুয়ারি ফেডারশনের বার্ষিক সভা রয়েছে। তারপরেই মিডিয়ার মুখোমুখি হবেন ব্রিজভূষণ।” প্রসঙ্গত, অলিম্পিকে পদকজয়ী কংগ্রেস নেতা বিজেন্দ্র সিং এদিন কুস্তিগিরদের পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছেন। যদিও নিজেদের আন্দোলনকে রাজনীতির ছোঁয়াচ থেকে একেবারে দূরে রাখতে চান কুস্তিগিররা। তবে কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে বৈঠকের পরেও সুবিচারের আশা দেখছেন না তাঁরা। 

[আরও পড়ুন: জোর করে যুবতীর অন্তর্বাসের ভিতরে হাত! গ্রেপ্তার নেইমারের সতীর্থ দানি আলভেজ]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement