shono
Advertisement

প্রথমবার অস্ট্রেলিয়ান ওপেন জিতেও জাতীয় পতাকা হাতে পেলেন না সাবালেঙ্কা, কেন জানেন?

শনিবার টানটান ফাইনালে জিতে চ্যাম্পিয়ন হন সাবালেঙ্কা।
Posted: 05:59 PM Jan 28, 2023Updated: 06:00 PM Jan 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন চ্যাম্পিয়ন পেল অস্ট্রেলিয়ান ওপেন (Australian Open)। কাজাখস্তানের এলেনা রেবাকিনাকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের মেয়েদের সিঙ্গলসের চ্যাম্পিয়ন হলেন বেলারুশের আরিনা সাবালেঙ্কা (Arina Sabalenka)। এটিই ২৪ বছর বয়সি এই তরুণী টেনিস তারকার প্রথম গ্র্যান্ড স্ল্যাম খেতাব। কিন্তু এ হেন খেতাব জয়ের পরেও নিজেদের দেশের জাতীয় পতাকা গায়ে জড়াতে পারলেন না তিনি।

Advertisement

আসলে আরিনা সাবালেঙ্কা বেলারুশের বাসিন্দা। কুটনৈতিক কারণেই এবছর অস্ট্রেলিয়ান ওপেনে বেলারুশের টেনিস তারকাদের জাতীয় পতাকা নিয়ে খেলতে দেওয়া হয়নি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে রাশিয়াকে (Russia) খোলাখুলি মদত দিয়েছে বেলারুশ। সেকারণেই রাশিয়ার পাশাপাশি ক্রীড়াবিশ্বে তাঁরাও বয়কটের মুখে। সেকারণেই সাবালেঙ্কাকে খেলতে হয়েছে নিরপেক্ষ পতাকার নিচে। ঘটনাচক্রে তিনিই অজি ওপেনের প্রথম চ্যাম্পিয়ন যাকে নিরপেক্ষ পতাকা নিয়ে খেলতে নামতে হয়েছে। ফাইনালে সাবালেঙ্কার প্রতিদ্বন্দ্বী এলেনা রেবাকিনার জন্মও রাশিয়ায়। তিনি অবশ্য পরে কাজাখস্তানে চলে যান।

[আরও পড়ুন: প্রশ্নপত্রের খসড়া আগাম জানতেন কুন্তল, পার্থর সঙ্গে হোয়াটসঅ্যাপ চ্যাটে মিলল তথ্য]

শনিবার অস্ট্রেলিয়ান  ওপেনের টানটান ফাইনালে রেবাকিনাকে ৪-৬, ৬-৩, ৬-৪ হারিয়েছেন আরিনা। এদিনের ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়েছিলেন সাবালেঙ্কা। প্রথম সেটে হারতেও হয়। ঘটনাচক্রে এবারে চ্যাম্পিয়নশিপে এটাই ছিল তাঁর প্রথম সেট হার। যেভাবে অতীতে চাপের মুখে তিনি ব্যর্থ হয়েছেন, তাতে এবারেও অনেকের মনে ধারণা তৈরি হচ্ছিল সাবালেঙ্কা হয়তো ফাইনালের চাপ নিতে পারছেন না। কিন্তু সবাইকে ভুল প্রমাণ করে নিমেষে কামব্যাক করেন তিনি। পরের দুটি সেট জিতে নেন ৬-৩, ৬-৪ পয়েন্টে।

[আরও পড়ুন: সীমান্তে চিনের আচরণ অপ্রত্যাশিত! ‘চিকেন নেক’ রক্ষার্থে শিলিগুড়ি করিডরে কড়া নজর সেনার]

এটিই সাবালেঙ্কার কেরিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম। এর আগে উইম্বলডনে এক বার এবং ইউএস ওপেনে দু’বার সেমিফাইনালে উঠেছেন তিনি। কোনওবারই ফাইনালে যেতে পারেননি। এই প্রথমবার ফাইনালে উঠলেন। আর প্রথমবারেই বাজিমাত করলেন। তবে আক্ষেপ ওই একটাই দেশের পতাকাও হাতে নিতে পারলেন না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement