shono
Advertisement

মেলবোর্নে রেকর্ড, দশমবার অস্ট্রেলীয় ওপেন জয় জকোভিচের

সর্বাধিক ২২টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের নজির ছুঁলেন জকোভিচ।
Posted: 05:31 PM Jan 29, 2023Updated: 05:40 PM Jan 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একবছর পর শাপমুক্তি। রবিবার অস্ট্রেলীয় ওপেনের (Australian Open) খেতাব জিতলেন নোভাক জকোভিচ (Novak Djokovic)। দশমবারের মতো ট্রফি জয়ের স্বাদ পেলেন সার্বিয়ান মহাতারকা। সেই সঙ্গে সর্বাধিক গ্র্যান্ড স্ল্যাম জয়ের নজিরও ছুঁয়ে ফেললেন তিনি। গোটা টুর্নামেন্টে দাপট দেখিয়েছিলেন। ফাইনালেও একইভাবে উড়িয়ে দিলেন ১১ বছরের ছোট প্রতিপক্ষকে। স্তেফানো সিসিপাসের বিরুদ্ধে ৬-৩, ৭-৬, ৭-৬ ফলে জিতলেন নোভাক। এই খেতাবের পর ২২টি গ্র্যান্ড স্ল্যাম তাঁর দখলে।

Advertisement

অস্ট্রেলীয় ওপেনের সম্রাট তিনি। মেলবোর্নের কোর্টেই নয়বার খেতাব জিতে রেকর্ড গড়েছেন। কিন্তু নিয়মের জাঁতাকলে পড়ে গতবছর প্রিয় কোর্টে নামতেই দেওয়া হয়নি তাঁকে। ওই টুর্নামেন্টে ট্রফি জিতলেই সর্বকালের সেরার তালিকায় আরও এক ধাপ এগিয়ে যেতে পারতেন। কিন্তু বাড়িতে বসে দেখতে হল তাঁরই প্রিয় কোর্টে দাপট দেখিয়ে ট্রফি জিতলেন রাফায়েল নাদাল। সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম জেতার লড়াইয়ে তাঁকে পিছনে ফেললেন ক্লে কোর্টের সম্রাট। এক বছর অপেক্ষার পর সমস্ত জবাব দিলেন জোকার। ২২তম গ্র্যান্ড স্ল্যাম জিতে বুঝিয়ে দিলেন, অস্ট্রেলিয়ার টেনিস কোর্টে তিনিই রাজা।

[আরও পড়ুন: ‘বিশ্বের সবচেয়ে সুন্দরী’, বোপান্নার স্ত্রীকে দেখে মুগ্ধ নেটদুনিয়া, কী প্রতিক্রিয়া টেনিসতারকার?]

চলতি অস্ট্রেলীয় ওপেনেও (Aus Open) বারবার বিতর্ক তাড়া করেছে জকোভিচকে। কখনও বলা হয়েছে চোট লুকিয়ে খেলছেন তিনি। কখনও অভিযোগ উঠেছে যুদ্ধবাজ রাশিয়াকে সমর্থন করছেন তাঁর বাবা। তবে র‍্যাকেটের শটেই প্রত্যেক সমালোচনাকে উড়িয়ে দিয়েছেন তিনি। তাই তো দুরন্ত জয় পেয়েও সদাহাস্যময় নোভাকের চোখে জল। ২২ গ্র্যান্ড স্ল্যামের মালিক হয়েই অঝোরে কেঁদে ফেললেন টেনিস মহলের প্রিয় জোকার। 

রবিবারের ম্যাচে শুরু থেকেই দাপট দেখিয়েছেন সার্বিয়ার তারকা। প্রথম সেটে কার্যত দাঁড়াতেই দেননি ২৪ বছর বয়সি গ্রিক প্রতিপক্ষকে। অনায়াসে ৩-৬ ফলে প্রথম সেট নিজের দখলে নেন জকোভিচ। দ্বিতীয় সেটে অবশ্য সমানে সমানে পালটা লড়াই শুরু করেন সিসিপাস। কিন্তু অভিজ্ঞতার কাছে হার মানতে হয় তারুণ্যকে। টাইব্রেকারে পয়েন্ট নষ্ট করেন সিসিপাস। ৭-৬ ফলে দ্বিতীয় সেটও জেতেন নোভাক। 

ট্রফি জয়ের পথে বাকি ছিল আর মাত্র একটি সেট। কয়েকটা সময়ে সিসিপাসের লড়াই দর্শকদের মন জয় করলেও নোভাক বিচলিত হননি। সেট জয়ের জন্য খানিকটা অপেক্ষা করতে হলেও মাথা ঠাণ্ডা রেখেছেন। নির্ণায়ক সেটও টাইব্রেকারে গড়ায়। শেষ হাসি ফুটল জকোভিচের মুখেই।৭-৬ ফলে সেট ও ম্যাচ জিতে নিলেন। দশমবার অস্ট্রেলীয় ওপেন জিতে তখন তাঁর মুখে তৃপ্তির হাসি আর চোখে শাপমুক্তির জল। 

[আরও পড়ুন: বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে ‘প্রমোশন’ পাচ্ছেন গিল-হার্দিকরা, বাদ পড়তে পারেন প্রাক্তন অধিনায়ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement