বিশ্বকাপ থেকে কার্যত ছিটকে গেল কাতার, জিতে টুর্নামেন্টে ভেসে রইল সেনেগাল

08:39 PM Nov 25, 2022 |
Advertisement

সেনেগাল কাতার  
(বৌলায়ে ডিয়া, ফামারা, বাম্বা) (মুন্তারি)
দুলাল দে, দোহা: ঘরের মাঠে বিশ্বকাপ। কিন্তু সমর্থকদের হৃদয় ভাঙল। দু’ ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে প্রায় ছিটকেই গেল আয়োজক দেশ কাতার (Qatar)। ইকুয়েডরের বিরুদ্ধে প্রথম ম্যাচে হার মেনেছিল কাতার। শুক্রবার দ্বিতীয় ম্যাচে সেনেগাল ৩-১ গোলে হারাল ফেলিক্স স্যানচেজের ছেলেদের। ফলে বিশ্বকাপ (FIFA World Cup 2022) অভিযান প্রায় শেষ কাতারের। 

Advertisement

কাতারের ভূমিতে এসে সৌদি আরব হারিয়েছে আর্জেন্টিনাকে। সীমান্ত দিয়ে অসংখ্য সৌদি সমর্থক ঢুকে পড়েছেন কাতারে। সেখানে কাতার একটি ম্যাচও জিততে পারল না। অথচ  কাতার ফুটবলের শক্তি নিয়ে কারও মধ্যেই কোনও সংশয় ছিল না। গত দশ বছরে কাতারের ফুটবলে প্রচুর অর্থ ঢালা হয়েছে। পরিকাঠামোর দারুণ উন্নতি হয়েছে। কাতারের ফুটবল শক্তির পরিচয় পেয়েছে বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, ওমানের মতো দেশ। কিন্তু বিশ্বকাপ অন্য মঞ্চ। সেখানে এসে পার্থক্যটা বুঝতে পারল কাতার। ম্যাচের ফলাফল দেখেই বোঝা যাচ্ছে সেনেগালের দাপট ছিল। ম্যাচটা সেনেগালের কাছেও খুবই গুরুত্বপূর্ণ ছিল। কারণ গ্রুপের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ২-০ গোলে হেরে গিয়েছিল সেনেগাল।ফলে টুর্নামেন্টে টিকে থাকার লড়াই ছিল সেনেগালেরও। খেলার ৪১ মিনিটে গোল করে এগিয়ে যায় সেনেগাল। 

[আরও পড়ুন: ব্রাজিল সমর্থকদের জন্য দুঃসংবাদ, সুইজারল্যান্ড ম্যাচ থেকে ছিটকে গেলেন নেইমার]

 

দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ায় সেনেগাল। খেলার বয়স তখন ৪৮ মিনিট। ফামারা দ্বিতীয় গোলটি করেন সেনেগালের হয়ে। কাতার ব্যবধান কমায় ৭৮ মিনিটে। ডান প্রান্ত থেকে ভেসে আসা বলে হেড করে গোল করেন মুন্তারি। তার পরেও সেনেগালের উপরে চাপ বাড়ানোর সময় ছিল কাতারের হাতে। কিন্তু ৮৪ মিনিটে কাতারের রক্ষণে ভাঙন ধরিয়ে দিয়ে সেনেগাল ৩-১ করে যায়। আফ্রিকার দলটির হয়ে গোল করেন বাম্বা। এরপরে আর খেলায় ফিরতে পারেনি কাতার। অবশ্য ফেরাটা সম্ভবও ছিল না। কারণ সেনেগাল তাদের গোলের মুখ বন্ধ করে দিয়েছিল আগেই। 

Advertising
Advertising

[আরও পড়ুন: কাতারে গোল করলেন রিচার্লিসন, কলকাতায় রাত জেগে উৎসব করল ‘ব্রাজিল’]

 

Advertisement
Next