Advertisement

ঝুলছে দেশদ্রোহিতার মামলা, বিধায়ক পদে শপথ নিতে জামিন পেলেন অখিল গগৈ

07:13 PM May 12, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসমে এই প্রথম জেল থেকে বিধানসভা নির্বাচনে (Assam Assembly Election 2021) জয়ী কোনও প্রার্থী বিধায়ক পদে শপথ নেবেন। মঙ্গলবার এনআইএ-র বিশেষ আদালত শিবসাগর বিধানসভার জয়ী প্রার্থী অখিল গগৈকে শপথ নেওয়ার জন্য জামিন মঞ্জুর করেছে।শিবসাগর বিধানসভায় অখিল নিকটতম প্রতিদ্বন্দ্বী সুরাভি রাজকোনওয়ারিকে প্রায় ১২ হাজার ভোটে হারিয়েছেন। আর আগে ২০১৯-এ ডিসেম্বর থেকে অখিল বিচারাধীন বন্দি। তবে গত বছর জুলাই থেকে তিনি হাসপাতালে ভরতি রয়েছেন।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

বছর ছেচল্লিশের অখিল গগৈকে ২০১৯-এর ডিসেম্বরে গ্রেপ্তার করে এনআইএ (NIA)। তাঁর বিরুদ্ধে ইউএপিএ-তে দেশদ্রোহের মামলা করা হয়েছে। সিএএ-র বিরুদ্ধে প্রতিবাদ করায় তাঁর বিরুদ্ধে এই মামলা করা হয় বলে অভিযোগ। সেই অখিল গগৈকে এবার শপথ নেওয়ার জন্য বিধাসভায় যাওয়ার অনুমতি দিল এনআইএ-র বিশেষ আদালত।

অখিলের আইনজীবী শান্তনু বড়ঠাকুর জানিয়েছেন, এনআইএ বিশেষ আদালত তাঁকে শপথের জন্য জেল থেকে বেরনোর অনুমতি দিলেও কবে শপথ নেবেন তিনি, তা এখনও স্থির হয়নি। অখিল শুধু শপথ নেওয়ার জন্যই জেল থেকে বেরবেন। শপথ নেওয়া হয়ে গেলে ফের তাঁকে বিচারবিভাগীয় হেফাজতে ফিরে যেতে হবে বলে জানিয়েছেন অখিলের আইনজীবী।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: পরিযায়ী শ্রমিকদের জন্য কলকাতায় তৈরি হবে ‘শ্রমিক আবাসন’, বড় ঘোষণা ফিরহাদের]

গত বছ জুলাই মাস থেকে গগৈ গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালে ভরতি। তাঁর করোনা ধরা পড়ে। কিন্তু করোনা থেকে সেরে উঠলেও অন্যান্য শারীরিক অসুস্থতার কারণে তিনি এখনও সেখানেই আছেন। দীর্ঘ দিন ধরেই কৃষক আন্দোলনের সঙ্গে যুক্ত অখিল গগৈ। কৃষক মুক্তি সংগ্রাম সমিতির প্রতিষ্ঠাতা তিনি। অসমের প্রান্তিক কৃষকদের অধিকার আদায়ে তিনি বার বার আন্দোলন করেছেন। জমির অধিকার, উচ্ছেদ ইস্যুতে বার বার তিনি আন্দোলনে নেমে গ্রেপ্তার হয়েছেন। বিজেপি এবং কংগ্রেস দুই সরকারের আমলেই তিনি দীর্ঘ সময় জেলে থেকেছেন।

[আরও পড়ুন: চেতলা অগ্রণীর উদ্যোগে এবার ‘দুয়ারে অক্সিজেন’, বাড়ি বাড়ি পৌঁছে যাবে কনসেন্ট্রেটর]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next