shono
Advertisement

মোদিকে চিঠি লেখাই কাল? এয়ার ইন্ডিয়া বিমান হামলার অভিযুক্তের খুন ঘিরে ঘনাচ্ছে রহস্য

শিখ দাঙ্গা মামলাটি নতুন করে শুরু হওয়ায় তিনি ধন্যবাদ জানিয়েছিলেন মোদিকে।
Posted: 09:27 AM Jul 15, 2022Updated: 12:23 PM Jul 15, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯৮৫ সালে এয়ার ইন্ডিয়ার বিমানে বোমা হামলার অভিযুক্ত শিখ নেতা রিপুদমন সিং মালিককে (Ripudaman Singh Malik) গুলি করে খুন করা হল কানাডায় (Canada)। স্থানীয় সংবাদমাধ্যমের দাবি, কানাডার ভ্যাঙ্কুভারে তাঁর জামাকাপড়ের দোকানের বাইরে তাঁকে গুলি করে পালায় দুষ্কৃতীরা। গুরুতর জখম অবস্থায় তাঁর চিকিৎসা শুরুর চেষ্টা হলেও কিছুক্ষণের মধ্যেই মারা যান রিপুদমন।

Advertisement

কনস্টেবল সর্বজিৎ সঙ্ঘের মতে, যেভাবে গুলি চালানো হয়েছিল তা থেকে পরিষ্কার, আততায়ীরা নির্দিষ্ট পরিকল্পনা করেই হামলা করেছিল। ঘটনাস্থল থেকে কয়েক কিলোমিটার দূরে একটি বাইক পাওয়া গিয়েছে। মনে করা হচ্ছে, ওই বাইকেই এসেছিল আততায়ীরা। বাইকটিকে আগুন লাগিয়ে সম্পূর্ণ পুড়িয়ে ফেলা হয়েছে বলে জানা যাচ্ছে।

[আরও পড়ুন: ‘চাকরির জন্য মায়ের অধিকার থেকে বঞ্চিত করা যায় না’, মন্তব্য বম্বে হাই কোর্টের]

১৯৮৫ সালে এয়ার ইন্ডিয়ার ফ্লাইট ১৮২ কনিষ্ক বিমানে বোমা বিস্ফোরণ হামলায় বিমানে থাকা ৩৩১ জনেরই মৃত্যু হয়। দিল্লি থেকে মন্ট্রিয়েল যাচ্ছিল বিমানটি। এই ঘটনায় প্রধান অভিযুক্ত হিসেবে রিপুদমনের পাশাপাশি উঠে এসেছিল ইন্দরজিৎ সিং রেয়াত ও আজাইব সিং বাগরির নামও। শেষ পর্যন্ত ইন্দরজিৎ দোষী সাব্যস্ত হলেও উপযুক্ত সাক্ষ্যপ্রমাণের অভাবে ২০০৫ সালে ছাড়া পান বাগরি ও রিপুদমন।

কিন্তু কেন খুন হতে হল ৭৫ বছরের শিখ নেতাকে? সেসম্পর্কে এখনও কিছু জানা না গেলেও তদন্তকারী দল তদন্ত শুরু করেছে। জানা গিয়েছে, গত ফেব্রুয়ারিতে পাঞ্জাব নির্বাচনের ঠিক আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছিলেন রিপুদমন। সেই চিঠিতে রাজ্যের জন্য নানা উন্নয়নমূলক পদক্ষেপ করার জন্য তিনি ধন্যবাদ জানিয়েছিলেন মোদিকে। এছাড়াও ১৯৮৪ সালের শিখ দাঙ্গা মামলাটি নতুন করে শুরু হওয়াতেও তিনি কেন্দ্রীয় সরকারকে ধন্যবাদ জানিয়েছিলেন। এর সঙ্গে তাঁর হত্যার কোনও যোগ রয়েছে কিনা তা নিয়ে রহস্য ঘনাচ্ছে। বরাবরই বিতর্কিত এই শিখ নেতা ও ব্যবসায়ীর মৃত্যুর সঙ্গে জঙ্গিদের কোনও যোগ থাকতে পারে, এই আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

[আরও পড়ুন: জুবেইরকে জেল হেফাজত হাথরস আদালতের, ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ সাংবাদিক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement