shono
Advertisement
Pakistan

শিয়া-সুন্নি বিবাদে রক্তাক্ত পাকিস্তান, পাখতুনখোয়া প্রদেশে মৃত কমপক্ষে ২৫, আহত বহু

সংঘর্ষ মেটাতে দুই গোষ্ঠীর সঙ্গে আলোচনা চালাচ্ছে স্থানীয় প্রশাসন।
Published By: Kishore GhoshPosted: 04:24 PM Sep 26, 2024Updated: 11:37 PM Sep 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিয়া-সুন্নি বিবাদ রক্তাক্ত পাকিস্তান। আফগানিস্তান সীমান্ত লাগোয়া খাইবার পাখতুনখোয়া প্রদেশে শিয়া ও সুন্নি মুসলমানদের মধ্যে সংঘর্ষে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২৫ জনের। জমির মালিকানা নিয়ে দুই গোষ্ঠীর মধ্যে ঝামেলা লেগেই থাকে পাখতুনখোয়া প্রদেশের কুররাম জেলায়। এবারও সেই বিবাদ চরমে উঠেছে। ২৫ জনের মৃত্যুর পাশাপাশি আহত হয়েছেন অনেকে।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত শনিবার থেকে শুরু হওয়া এই সংঘর্ষ বুধবার পর্যন্ত থামানো যায়নি। এদিকে প্রশাসন দাবি করেছে, তারা লাগাতার বিবাদ মেটানোর চেষ্টা করে যাচ্ছে। কিন্তু সমস্যা হল, দুই গোষ্ঠীর মধ্যেই কট্টরপন্থী নেতারা উপস্থিত রয়েছেন। এর ফলে সংঘর্ষে রাশ টানতে বেগ পেতে হচ্ছে পাক প্রশাসনকে। এর পরেও দুই গোষ্ঠীর নেতাদের সঙ্গে আলোচনা করে বিবাদ মেটানোর চেষ্টা চলছে। স্থানীয় প্রশাসনের এক আধিকারিক জানিয়েছেন, কুররামে শান্তি ফেরাতে দুই পক্ষই সংঘর্ষ বিরতিতে সায় দিয়েছে।

পাকিস্তানে সুন্নি মুসলমানরাই সংখ্যাগুরু। বর্তমানে পড়শি দেশের জনসংখ্যা প্রায় ২৪ কোটি। এর মধ্যে শিয়া মুসলমান প্রায় ১৫ শতাংশ। বাকিরা প্রায় সকলেই (সংখ্যালঘুদের বাদ দিলে) সুন্নি মুসলমান। আপাতভাবে দুই গোষ্ঠী মানুষ মিলেমিশে বসবাস করলেও, নির্দিষ্ট কিছু অঞ্চলে গোষ্ঠী বিবাদ রয়েছে। কুররাম তার মধ্যে অন্যতম। এই জেলার কয়েকটি অংশে শিয়া মুসলমানদের আধিপত্য রয়েছে। উল্লেখ্য, গত জুলাই মাসেও শিয়া-সুন্নি সংঘর্ষে রক্তাক্ত হয়েছিল খুররাম। নতুন করে অশান্তি বাঁধায় চিন্তিত স্থানীয় প্রশাসন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত শনিবার থেকে শুরু হওয়া এই সংঘর্ষ বুধবার পর্যন্ত থামানো যায়নি।
  • এদিকে প্রশাসন দাবি করেছে, তারা লাগাতার বিবাদ মেটানোর চেষ্টা করে যাচ্ছে।
Advertisement