Advertisement

ইরানের পারমাণবিক কেন্দ্রে ‘দুর্ঘটনা’, নেপথ্যে বিদেশি শক্তির হাত দেখছে তেহরান

07:46 PM Apr 11, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইরানের (Iran) নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রে ‘দুর্ঘটনা’। তবে এই ঘটনায় এখনও পর্যন্ত কারও হতাহতের খবর নেই। গতকাল বা শনিবারই আন্তর্জাতিক মঞ্চকে বুড়ো আঙুল প্রকাশ্যে ফের ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ শুরু করে ইসলামিক দেশটি। তার ২৪ ঘণ্টা পর ঘটা এই ‘দুর্ঘটনা’র নেপথ্যে বিদেশি শক্তির হাত থাকতে পারে বলে মনে করছে তেহরান।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1615550701979-0'); });

[আরও পড়ুন: মায়ানমারে সেনার গুলিতে নিহত ৮০, তবুও থামছে না বিক্ষোভ প্রদর্শন]

ইরানের সরকারই সংবাদমাধ্যম ‘ Fars news agency’ সূত্রে খবর, রবিবার নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রে ইউরেনিয়াম সমৃদ্ধ করার জায়গায় ইলেক্টরিক্যাল সার্কিট সংক্রান্ত একটি দুর্ঘটনা ঘটেছে। এতে কারও মৃত্যু হয়নি। ইরান নিউক্লিয়ার এজেন্সির মুখপাত্র বেহরোজ কামালভান্ডি বলেন, “এই দুর্ঘটনায় তেজস্ক্রিয় বিকিরণ ছড়িয়ে পড়েনি। কারও মৃত্যুও হয়নি। এদিকে, এই ঘটনার নেপথ্যে ষড়যন্ত্র রয়েছে বলেই মনে করছে ইরানের প্রশাসন। বিশেষ করে এই ‘দুর্ঘটনা’র নেপথ্যে ইজরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের হাত রয়েছে বলে আশঙ্কা করছেন তদন্তকারীরা। যদিও এনিয়ে এখনও খোলসা করে কিছু জানানো হয়নি। গত জুলাই মাসেই নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রে একটি দুর্ঘটনা ঘটেছিল। সেবারও আঙুল উঠেছিল ইজরায়েলের দিকে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

উল্লেখ্য, শনিবার , নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রে ‘164 IR-6 centrifuge’-এর বাক্সগুলি আনুষ্ঠানিকভাবে বিজ্ঞানীদের হাতে তুলে দেন ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানি। এই পদার্থ ও ইউরেনিয়ামের সংযোগে যেমন বিদ্যুৎ তৈরি করা যায়, তেমনই আণবিক হাতিয়ারও বানানো যায়। তাৎপর্যপূর্ণভাবে, গত মঙ্গলবার আন্তর্জাতিক মঞ্চের সঙ্গে আণবিক চুক্তি নিয়ে আলোচনায় বসে ইসলামিক দেশটি। সেখানে আমেরিকাকে ফের চুক্তিতে অংশীদার করা নিয়ে আলোচনা হয়। এহেন সময়ে সরাসরি ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ শুরু হওয়ায় তেহরানের উদ্দেশ্য নিয়ে রীতিমতো উদ্বেগ ছড়িয়েছে গোটা বিশ্বে। ইসলামিক দেশটি আণবিক অস্ত্রের দৌড়ে শামিল হলে মধ্যপ্রাচ্যে সমীকরণ সম্পূর্ণ পালটে যাবে বলেই মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: সুর নরম আমেরিকার! ভারতীয় জলসীমায় মার্কিন রণতরীর প্রবেশ নিয়ে বিবৃতি দিল পেন্টাগন]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next