shono
Advertisement

জেহাদিদের স্বীকৃতি দিতে চলেছে পাকিস্তান? এবার ইসলামাবাদ সফরে তালিবানের বিদেশমন্ত্রী

ইমরান সরকারের আমন্ত্রণেই পাকিস্তান সফরে তালিবান বিদেশমন্ত্রী।
Posted: 02:51 PM Nov 08, 2021Updated: 04:32 PM Nov 08, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানে (Afghanistan) তালিবান (Taliban) গোষ্ঠী ক্ষমতায় আসার পর থেকেই গোটা বিশ্বের প্রবল প্রতিরোধের মধ্যেও তাদের পাশে দাঁড়িয়েছে পাকিস্তান (Pakistan)। এবার পাকিস্তান সফরে যাচ্ছে তালিবান সরকারের বিদেশ মন্ত্রী আমির খান মুত্তাকি। পাকিস্তানের আমন্ত্রণেই এই সফর বলে জানা গিয়েছে। সূত্রের খবর, দিনক্ষণ এখনও ঠিক না হলেও, পাকিস্তান সরকারের আমন্ত্রণ গ্রহণ করেছে তালিবান বিদেশমন্ত্রী। তবে, ঠিক কী উদ্দেশে এই সফর, তা এখনও স্পষ্ট নয়।

Advertisement

[আরও পড়ুন: তদন্তে ত্রুটি! ছয় লস্কর জঙ্গিকে মুক্তি দিল পাকিস্তানের আদালত]

রাশিয়ার (Russia) একটি সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, গত অক্টোবর মাসেই পাকিস্তানে নতুন অস্থায়ী রাষ্ট্রদূত নিয়োগ করেছে তালিবান সরকার। উল্টো দিকে বার বার একাধিক পদক্ষেপে আফগানিস্তানের নতুন সরকারের পাশে দাঁড়িয়েছে পাকিস্তানও। রাজনৈতিক ক্ষমতা বদলের সংকটকালে খাদ্য ও ওষুধ দিয়েও পাশে দাঁড়িয়েছে ইসলামাবাদ।

এর আগে অক্টোবর মাসের গোড়ার দিকে পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মাহমুদ কুরেশি প্রতিশ্রুতি দিয়েছিলেন, মানবিকতার খাতিরে ২৮০ মিলিয়ান ডলার সাহায্য করা হবে তালিবান সরকারকে। এছাড়াও আফগানিস্তান-পাকিস্তান বিমান চলাচল ও বাণিজ্য সংযোগকে স্বাভাবিক করার প্রতিশ্রুতিও দিয়েছিলেন তিনি।

গত দুই দশক আফগানিস্তানে মোতায়েন ছিল মার্কিন সেনা। পেন্টাগন সেনা সরাতেই ক্ষমতা দখল করে তালিবানরা। ক্ষমতা দখলের পর জেহাদিরা ভাল ভাল কথা বললেও তালিবান যে তালিবানেই আছে, তার একাধিক নজির ইতিমধ্যে দেখেছে বিশ্ব। শিক্ষা, নারী স্বাধীনতা ইত্যাদি বিষয়ে ইতিমধ্যেই তালিবানি ফতোয়ার মুখে পড়েছে সে দেশের আম নাগরিক। বাধ্য হয়ে দেশ ছেড়েছে অসংখ্য মানুষ। এরই মধ্যে আইসিস-তালিবান সংঘর্ষে উত্তপ্ত কাবুল। একাধিক জঙ্গি হামলায় অসংখ্য মানুষের মৃত্যু হয়েছে। গোটা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন রাষ্ট্রসংঘ। এতসব ডামাডোলে এখনও পর্যন্ত কোনও দেশ তালিবান সরকারকে স্বীকৃতি দেয়নি। যদিও প্রথম থেকেই আফগানিস্তানের নয়া সরকারের পাশে থাকার বার্তা দিয়েছে পাকিস্তান। তালিবান বিদেশমন্ত্রীকে পাকিস্তানে আমন্ত্রণ জানিয়ে সেই বন্ধুত্বপূর্ণ মনোভাবেই সিলমোহর দেওয়া হল।

[আরও পড়ুন: তদন্তে ত্রুটি! ছয় লস্কর জঙ্গিকে মুক্তি দিল পাকিস্তানের আদালত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement