কাশ্মীরে বিশেষ মর্যাদা রদে ক্ষুব্ধ আল কায়দা, ভূস্বর্গকে রক্তাক্ত করার ছক জাওয়াহিরির!

05:46 PM May 06, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল অ্যাপ: তার মাথার দাম আড়াই কোটি মার্কিন ডলার। ৯/১১ পরবর্তী সময় থেকেই যাকে খুঁজে চলেছে আমেরিকা। বারবার রটেছে মৃত্যুর গুজব। কিন্তু গুজব উড়িয়ে ফিরেও আসতে দেখা গিয়েছে এই জঙ্গি নেতাকে। এবার ফের ভিডিও বার্তা দিতে দেখা গেল আল-জাওয়াহিরিকে (Zawahiri)। সেখানে আল কায়দার (Al-Qaeda) ওই নেতাকে দাবি করতে দেখা গেল কাশ্মীরে ৩৭০ ধারা তুলে নেওয়াটা মুসলিমদের গালে চড় মারার শামিল!

Advertisement

আল কায়দা প্রকাশ করেছে ভিডিওটি। ৪৭ মিনিটের ওই ভিডিওয় কাশ্মীর নিয়ে রীতিমতো প্রোপাগান্ডা ছড়ানো হয়েছে। উপত্যকার সঙ্গে তুলনা টানা হয়েছে প্যালেস্টাইনেরও। ভিডিওর শুরুতেই দেখা গিয়েছে কাশ্মীরের ভারতবিরোধী আন্দোলন ও পাথর ছোঁড়ার ফুটেজ। এই ধরনের ফুটেজের পরে বেশ কয়েকবার দেখা গিয়েছে জাওয়াহিরির মুখ।

[আরও পড়ুন: ‘আমাদের শিক্ষা দেবেন না’, ইউক্রেন প্রসঙ্গে ডাচ রাষ্ট্রদূতের কটাক্ষে কড়া জবাব ভারতের]

জাওয়াহিরিকে ভিডিওয় বলতে শোনা গিয়েছে, ”যখন ভারতের হিন্দু সরকার কাশ্মীর দখলের কুখ্যাত সিদ্ধান্ত নিয়েছিল, সেটা ছিল মুসলিমদের জমির সরকারের মুখের উপরে চড়।” এভাবেই তাকে উসকানিমূলক বহু কথা বলতে শোনা গিয়েছে ভিডিও জুড়ে।

Advertising
Advertising

কাশ্মীর নিয়ে এই ধরনের অপপ্রচার সম্প্রতি বারবার চালাতে দেখা গিয়েছে আল কায়দাকে। ২০১৭ সালে আল কায়দা ঘোষণা করেছিল তারা কাশ্মীরে তাদের দলের একটি শাখা খুলতে চলেছে।

উল্লেখ্য, আফগানিস্তানে তালিবানের (Taliban) প্রত্যাবর্তনের পরই জাওয়াহিরিরও প্রত্যাবর্তন। সেই সময়ই ৯/১১ হামলা নিয়ে খোঁচা মারতে দেখা গিয়েছিল বর্ষীয়ান জঙ্গি নেতাকে। জাওয়াহিরি বলেছিল, ২০ বছরের যুদ্ধশেষে আমেরিকা চূর্ণবিচূর্ণ হয়ে আফগানিস্তান থেকে চলে গিয়েছে। সেই সঙ্গে ৯/১১ হামলার প্রসঙ্গে জাওয়াহিরি বলে, মুজাহিদিন যোদ্ধারা যেভাবে আমেরিকার ‘হৃদয়ে’ আঘাত করেছিল, তেমন আঘাত আমেরিকা আগে কখনও পায়নি।

গত মাসেই কর্ণাটকের হিজাব বিতর্কেও (Hijab row) মুখ খুলতে দেখা গিয়েছিল তাকে। উন্মত্ত হিন্দুত্ববাদী যুবকের ‘জয় শ্রীরাম’ ধ্বনির পালটা ‘আল্লাহু আকবর’ স্লোগান তুলে শিরোনামে উঠে আসা মুসকান নাম্নী তরুণীর প্রশংসা করেছিল জাওয়াহিরি। কবিতাও লিখেছিল। এবার ফের কাশ্মীর ইস্যুতে মুখ খুলতে দেখা গেল তাকে।

[আরও পড়ুন: এভাবে বিয়ে করার অধিকার নেই দলিতদের! উত্তরাখণ্ডে ঘোড়া থেকে নামিয়ে দেওয়া হল বরকে]

Advertisement
Next