shono
Advertisement

ফলছে না ফসল, খাদ্য সংকটে জেরবার দেশ, সার কেনার জন্য ভারতের কাছে ঋণ চাইল শ্রীলঙ্কা

শ্রীলঙ্কা সূত্রের দাবি, ঋণ দিতে রাজি হয়েছে ভারত।
Posted: 12:25 PM Jun 08, 2022Updated: 12:59 PM Jun 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্থিক সংকটে জেরবার শ্রীলঙ্কা (Sri Lanka)। তীব্র খাদ্য সংকট দেশে। নাগরিকদের বাড়িতে আলো জ্বালানোর মতো বিদ্যুৎটুকু নেই। নেই গৃহস্থের রান্না করার গ‌্যাস। অন্যদিকে টাকা থাকলেও বাজারে মিলছে না পণ‌্য। গাড়ি-বাড়ির মালিকও খাদ্যের অভাবে একবেলা খেয়ে দিন কাটাচ্ছে। এই অবস্থায় ক’ দিন আগেই শ্রীলঙ্কাকে ৭০ কোটি মার্কিন ডলার অর্থসাহায্যের কথা ঘোষণা করেছিল বিশ্ব ব্যাংক। তাতেও সুরাহা হবে না পরিস্থিতি। ফলে এবার সরাসরি ভারতের কাছে অর্থসাহায্য চাইল দেশটি। জানা গিয়েছে, সার কেনার জন্য ভারতের কাছে ৫ কোটি মার্কিন ডলার সাহায্য চেয়েছে দ্বীপরাষ্ট্রটি।

Advertisement

ভারতের কাছে যে শ্রীলঙ্কা অর্থ সাহায্য চেয়েছে তা মঙ্গলবার জানিয়েছেন সে দেশের এক প্রশাসনিক আধিকারিক। ইতিমধ্যে শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংঘে (Ranil Wickremesinghe) জানিয়েছিলেন, দেশে খাদ্য সংকট দেখা দিতে পারে। এমনকী পরিস্থিতি সামাল দিতে খাদ্যশস্য কেনার মতো ক্ষমতা নেই সরকারের। বৈদেশিক ঋণের চাপে জর্জরিত দেশের কোষাগার কার্যত শূন্য। এখনই সার কেনা না হলে ফসল ফলনে বড় প্রভাব পড়বে। যার ফলে খাদ্যসংকট আরও বাড়বে।

[আরও পড়ুন: সিগারেট খেতে দশ টাকা চেয়ে না পাওয়ার ক্ষোভে খুন নাবালককে!]

এই অবস্থা থেকে পরিত্রাণ পেতেই ভারতের কাছে ৫ কোটি মার্কিন ডলার অর্থ সাহায্য চেয়েছে শ্রীলঙ্কা। সূত্রের খবর, সেদেশে চাষের জন্য ইউরিয়া সারের প্রয়োজন। পূর্ব প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে (Mahinda Rajapaksa) দেশে রাসয়নিক সারের উপর নিষেধাজ্ঞা জারি করলেও এই মুহূর্তে সংকটমুক্তির জন্য সারেরই প্রয়োজন, যাতে দ্রুত ফসল ফলানো যায়। নাহলে আগামী ছয় মাসের মধ্যে খাদ্যসংকট চরম আকার ধারণ করতে পারে। বলা হচ্ছে, রাজাপক্ষের সিদ্ধান্তের কারণে দেশে ৫০ শতাংশ ফলনের ক্ষতি হয়েছে।

জানা গিয়েছে, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর প্রস্তাবে ক্যাবিনেট মন্ত্রীরা রাজি হওয়ার পরেই ভারতের কাছে আর্থিক সাহায্য চাওয়া হয়েছে। শ্রীলঙ্কার সূত্রের দাবি, ভারত ইতিমধ্যে ৫ কোটি ডলার ঋণ দিতে রাজি হয়েছে।

[আরও পড়ুন: জ্ঞানবাপীতে ভিডিওগ্রাফির নির্দেশ দেওয়া বিচারককে খুনের হুমকি, বাড়ানো হল নিরাপত্তা]

প্রসঙ্গত, তুমুল সংকটের জন্য ক্ষমতাসীন রাজাপক্ষে পরিবারকে দায়ী করে গণবিক্ষোভ চালাচ্ছে দেশটির মানুষ। তাঁরা প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করছে। চরম আর্থিক সংকটে পড়া শ্রীলঙ্কার মানুষ গত এপ্রিল মাস থেকেই রাস্তায় নেমে সরকারবিরোধী বিক্ষোভ করছেন। তবে সাম্প্রতিক দিনগুলোতে বিক্ষোভ বেড়েছে। দেশটির বিভিন্ন স্থানে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement