Advertisement

করোনা টিকার জোড়া ডোজ নিয়েও রেহাই নেই, ব্রিটেন গেলে ভারতীয়দের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক

04:02 PM Sep 20, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে নেওয়া টিকাকে (Corona Vaccine) মান্যতা দেবে না ব্রিটেন। দু’টি ডোজ নেওয়া থাকলেও সেদেশে পৌঁছে ১০ দিন ধরে থাকতে হবে আইসোলেশনে। আবার কোভিড (COVID-19) পরীক্ষাও করাতে হবে। এমনটাই জানানো হয়েছে সেদেশের পর্যটন বিভাগের পক্ষ থেকে।

Advertisement

কোভ্যাক্সিন (Covaxin) এখনও পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার মান্যতা পায়নি। অক্টোবরে তা নিয়ে সিদ্ধান্ত হবে। কিন্তু কোভিশিল্ডকে (Covishield) মান্যতা দিয়েছে WHO। তবে টিকা যেটাই নেওয়া হোক তা যদি ভারত, আফ্রিকা, দক্ষিণ আমেরিকা, আরব আমিরশাহী, তুরস্ক, জর্ডন, থাইল্যান্ড, রাশিয়ায় নেওয়া হয়ে থাকে, তাহলে তাকে মান্যতা দেওয়া হবে না। ফলে এই সমস্ত দেশ থেকে যাঁরা ব্রিটেনে যাবেন, তাঁদের আইসোলেশনে থাকতে হবে। ব্রিটেন পৌঁছনোর দিন বা তাঁর দু’দিন আগে কোভিড টেস্ট করাতে হবে। আবার আইসোলেশনের আট দিনের মাথায় করোনা পরীক্ষা করাতে হবে।

[আরও পড়ুন: Coronavirus: গত ২৪ ঘণ্টায় দেশে করোনার বলি ২৯৫, অনেকটা কমল অ্যাকটিভ রোগীর সংখ্যা]

ব্রিটেনের এই নিয়মে ক্ষুব্ধ কংগ্রেস নেতা জয়রাম রমেশ। তাঁর কথায়, “এটা মেনে নেওয়া যায় না কারণ কোভিশিল্ডের উদ্ভব তো আদতে ব্রিটেনেই। আর পুণের সিরাম ইনস্টিটিউট তো সেদেশেও টিকা সরবরাহ করে! এটা বর্ণবিদ্বেষ ছাড়া আর কিছুই নয়।”

উল্লেখ্য, করোনার তৃতীয় ধাক্কা (Corona Third Wave) সামলাতে টিকাকরণে জোর দিয়েছে ভারত। গত সপ্তাহে প্রধানমন্ত্রী মোদির (PM Modi) জন্মদিন উপলক্ষে রেকর্ড টিকাকরণ হয়েছে দেশে। চলতি সপ্তাহেও সেই ধারা অব্যাহত থাকার কথা। কেন্দ্রের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা টিকা পেয়েছেন ৩৭ লক্ষ ৭৮ হাজার ২৯৬ জন। এ নিয়ে মোট টিকাপ্রাপ্ত দেশবাসীর সংখ্যা ৮০ কোটি ৮৫ লক্ষ ৬৮ হাজার ১৪৪। চলতি বছরের মধ্যে সমস্ত নাগরিকের টিকাকরণ শেষ করার লক্ষ্যে দ্রুত এগোচ্ছে কেন্দ্র।

[আরও পড়ুন: মালদহে জ্বরে মৃত্যু আরও ১ সদ্যোজাতের, জলপাইগুড়ি হাসপাতালে ভরতি শিশুর শরীরে মিলল করোনা]

Advertisement
Next