shono
Advertisement
Muhammad Yunus

আমেরিকার মাটিতে আরও কাছাকাছি বাংলাদেশ-পাকিস্তান! সার্ক পুনরুদ্ধারের বার্তা ইউনুস-শাহবাজের

মার্কিন মুলুকে দাঁড়িয়ে সার্ক পুনরুদ্ধার করার বার্তা পাকিস্তান-বাংলাদেশের।
Published By: Anwesha AdhikaryPosted: 12:54 PM Sep 27, 2024Updated: 03:19 PM Sep 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার মাটিতে আরও কাছাকাছি বাংলাদেশ-পাকিস্তান! মার্কিন মুলুকে সৌহার্দ্যমূলক পরিবেশে কথা হল বাংলাদেশের প্রধান উপদেষ্টা মহম্মদ ইউনুস এবং পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের। সূত্রের খবর, পাক প্রধানমন্ত্রী শাহবাজকে সার্ক পুনরুজ্জীবিত করার প্রস্তাব দেন ইউনুস। তাতে নাকি ইতিবাচক সাড়া দিয়েছেন শাহবাজ।

Advertisement

রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের বৈঠক চলছে আমেরিকায়। সেই বৈঠকে যোগ দিতে নিউ ইউর্কে গিয়েছেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের মুখ্য উপদেষ্টা। সেখানেই পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন ইউনুস। সূত্রের খবর, ওই বৈঠকে ইউনুস পাক প্রধানমন্ত্রীকে সার্ক পুনরুজ্জীবিত করার প্রস্তাব দেন। সেজন্য পাকিস্তানের সমর্থন প্রয়োজন বলে জানান তিনি। পালটা বাংলাদেশকে সবরকম সাহায্য করার আশ্বাস দিয়েছেন ইউনুস। উল্লেখ্য, পাকিস্তান নিজেও সার্ক পুনরুদ্ধারের পক্ষে। হাসিনা পরবর্তী সময়ে বাংলাদেশও সার্ককে পুনরুজ্জীবিত করতে চাইছে।

যদিও সার্ক পুনরুদ্ধারে ভারত বিশেষ আগ্রহী নয়। কারণ, নয়াদিল্লির স্পষ্ট করে দিয়েছে, রাতে সন্ত্রাস আর দিনে টেবিলে আলোচনার দ্বৈত নীতি একসঙ্গে চলতে পারে না। নয়াদিল্লি দক্ষিণ এশিয়ায় উগ্র ইসলামিক মৌলবাদ এবং সন্ত্রাসবাদের বাড়বাড়ন্ত নিয়ে উদ্বিগ্ন। সেজন্যই সার্ক নিয়ে বিশেষ আগ্রহী নয়।

উল্লেখ্য, চলতি বছরের আগস্ট মাস থেকে বাংলাদেশে শুরু হয় সরকারি চাকরিতে কোটা বিরোধী আন্দোলন। যা কার্যত রূপ নেয় ‘হাসিনা হঠাও’ অভিযানে। গণঅভ্যুত্থানের জেরে গদি হারান হাসিনা। এর পরই প্রশ্ন ওঠে মুজিবকন্যার ক্ষমতাচ্যুত হওয়ার পিছনে বড় কোনও ষড়যন্ত্র ছিল? কারও অঙ্গুলিহেলনেই কি বড় আকার নেয় ছাত্র আন্দোলন? রাষ্ট্রসংঘের সাধারণ সভার অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে গিয়ে এই অভিযোগগুলো কার্যত মেনে নিয়েছিলেন ইউনুস। অনেকে মনে করেছেন, বাংলাদেশে হাসিনা সরকারের পতনের ষড়যন্ত্রে শামিল পাকিস্তানও। এর পর পাকিস্তান এবং বাংলাদেশের নৈকট্য নয়াদিল্লির জন্য উদ্বেগের বিষয় হতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আমেরিকার মাটিতে আরও কাছাকাছি বাংলাদেশ-পাকিস্তান!
  • মার্কিন মুলুকে সৌহার্দ্যমূলক পরিবেশে কথা হল বাংলাদেশের প্রধান উপদেষ্টা মহম্মদ ইউনুস এবং পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের।
  • সূত্রের খবর, পাক প্রধানমন্ত্রী শাহবাজকে সার্ক পুনরুজ্জীবিত করার প্রস্তাব দেন ইউনুস।
Advertisement