shono
Advertisement

‘দারুণ দৃশ্য’, আমেরিকায় ট্রাম্প সমর্থকদের হামলার ঘটনায় উল্লসিত চিনের কমিউনিস্ট পার্টি

চিনের সোশ্যাল মিডিয়ায় কার্যত উল্লাসের ঢেউ।
Posted: 12:22 PM Jan 07, 2021Updated: 01:13 PM Jan 07, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার ক্যাপিটল বিল্ডিংয়ে ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) সমর্থকদের হামলার ঘটনায় সোচ্চার সারা বিশ্ব। কয়েক হাজার সমর্থক ট্রাম্পের সমর্থনে স্লোগান দিতে দিতে ওই বিল্ডিংয়ে জোর করে ঢুকে পড়ার চেষ্টা করলে শুরু হয় প্রবল অশান্তি। এখনও পর্যন্ত চারজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। এই পরিস্থিতিতে চিনের (China) সোশ্যাল মিডিয়ায় কার্যত উল্লাসের ঢেউ। আমেরিকার এই অশান্তির ছবি পোস্ট করে তাকে ‘সুন্দর দৃশ্য’ বলে কটাক্ষ করতে দেখা গেল চিনের কমিউনিস্ট পার্টিকেও।

Advertisement

[আরও পড়ুন: কিছুতেই কমছে না আমেরিকার ইরানভীতি, পারস্য উপসাগরে ওঁত পেতে মার্কিন নৌবহর]

টুইটারের মতোই চিনের নিজস্ব সোশ্যাল সাইট প্ল্যাটফর্ম ‘ওয়েইবো’। সেখানেই এভাবে কার্যত উল্লসিত হতে দেখা গেল চিনের কমিউনিস্ট পার্টির যুব শাখাকে। এই ঘটনার সঙ্গে তুলনা করা হল ২০১৯ সালে হংকংয়ের সরকার বিরোধী বিক্ষোভ আন্দোল‌নের। বৃহস্পতিবার সকালে চিনের সরকার প্রভাবিত জনপ্রিয় ট্যাবলয়েড ‘গ্লোবাল টাইমস’-এ ওই দুই বিক্ষোভের তুলনামূলক ছবি পাশাপাশি সাজিয়ে দুইয়ের মধ্যে মিল খোঁজার চেষ্টা করা হয়। ২০১৯ সালের জুনে যখন হংকংয়ের আইন পরিষদ কমপ্লেক্স দখল করে সেখানে সরকার বিরোধী বিক্ষোভ দেখানো হয়েছিল, সেই সময় আমেরিকার তৎকালীন ‘স্পিকার অফ দ্য হাউস’ ন্যান্সি পেলোসি তাকে ‘সুন্দর দৃশ্য’ বলে কটাক্ষ করেছিলেন। সেই কটাক্ষকেই এবার ফিরিয়ে দিল বেজিং। ওই ট্যাবলয়েডে লেখা হয়, ‘‘জানা দরকার, উনি ক্যাপিটল হিলের ঘটনাতেও এমনই মন্তব্য করবেন কিনা।’’ পরে সেই ব্যঙ্গই উঠে আসে কমিউনিস্ট পার্টির যুব শাখার পোস্টে।

গতকাল রণক্ষেত্রের চেহারা নেয় ক্যাপিটল বিল্ডিং চত্বর। বিক্ষোভকারীদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয় পুলিশের। এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ সব গুরুত্বপূর্ণ বিশ্বনেতারাই। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই ঘটনার তীব্র নিন্দা করেছেন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ঘটনার দৃশ্যকে ‘বেদনাদায়ক’ বলে নিন্দা করেছেন। জার্মানির বিদেশমন্ত্রী হেইকো মাস টুইট করে আবেদন জানিয়েছেন, ‘‘গণতন্ত্রের এই অবমাননা বন্ধ হোক।’’

[আরও পড়ুন: দীর্ঘ টানাপড়েনের পর মিটল দ্বন্দ্ব! খুলে গেল কাতার-সৌদি সীমান্ত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement