shono
Advertisement

‘জিনপিংয়ের অনেক সমস্যা’, বাইডেনের খোঁচায় চটে লাল চিনের কটাক্ষ ‘দায়িত্বজ্ঞানহীন মন্তব্য’

চিনের নজরদারি বেলুন আমেরিকা ফাটিয়ে দেওয়ার পর থেকেই তুঙ্গে বিতর্ক।
Posted: 05:00 PM Feb 09, 2023Updated: 05:00 PM Feb 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত নভেম্বরে জি২০ সম্মেলনের সময় বাইডেন ও জিনপিংকে কাছাকাছি আসতে দেখা গেলেও চিন ও আমেরিকার সম্পর্কে ফের অবনতি হয়েছে নতুন করে। কয়েকদিন আগেই মিসাইল দেগে চিনের (China) ‘নজরদারি’ বেলুন ফাটিয়েছে আমেরিকা (US)। এহেন আচরণে বেজায় চটেছে চিন। এরই মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সরাসরি জিনপিংকে খোঁচা মেরে দাবি করেছেন, চিনের প্রেসিডেন্টের অনেক সমস্যা রয়েছে।

Advertisement

ঠিক কী বলেছেন বাইডেন (Joe Biden)? তাঁকে বলতে শোনা গিয়েছে, ”আপনারা কি এমন কোনও রাষ্ট্রনেতার কথা ভাবতে পারেন, যিনি জিনপিংয়ের সঙ্গে বাণিজ্য করতে চাইবেন? আমার তো কারও কথা মনে পড়ছে না।” সেই সঙ্গেই তাঁর দাবি, জিনপিংয়ের (Xi Jinping) অনেক সমস্যা রয়েছে। তার মধ্যে অন্যতম হল অর্থনীতি। চিন যে এই মুহূর্তে আর্থিক সংকটে ভুগছে সেকথা মনে করিয়ে দেন বাইডেন।

[আরও পড়ুন: প্রেমের সপ্তাহেই নতুন সম্পর্কে বিল গেটস, নয়া প্রেমিকার সঙ্গে ভাইরাল ছবি]

স্বাভাবিক ভাবেই তাঁর এমন খোঁচায় ক্ষুব্ধ বেজিং। চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মাও নিং জানিয়েছেন, এই ধরনের বক্তব্য দায়িত্বজ্ঞানহীনতার পরিচয়। যা সাধারণ কূটনৈতিক শিষ্টাচারের পরিপন্থী।

গত কয়েক দিন ধরে উত্তর আমেরিকার আকাশে উড়ছিল চিনের বেলুন। পেন্টাগনের অভিযোগ ছিল, আমেরিকার সামরিক ঘাঁটি, অস্ত্রের উপর নজরদারি চালাচ্ছে বেজিং। যদিও সেই দাবি উড়িয়ে চিনের বক্তব্য, নজরদারি নয়, আবহাওয়া ও বৈজ্ঞানিক তথ্য সংগ্রহের জন্য বেলুন ওড়ানো হয়েছিল। হাওয়ার গতির সঙ্গে পথ পরিবর্তন করে আমেরিকার আকাশে ঢুকে পড়ে বেলুনটি। মার্কিন এফ-২২ বিমান থেকে ক্ষেপণাস্ত্র ছুঁড়ে চিনা বেলুনটিকে নষ্ট করে আমেরিকা। দক্ষিণ ক্যারোলিনা উপকূলের কাছে আটলান্টিক সমুদ্রে পড়ে যায় বেলুনটি। এরপর থেকেই বিতর্ক তুঙ্গে উঠেছে।

[আরও পড়ুন: ভূমিকম্পের ফলে নিজের জায়গা থেকে সরে গিয়েছে গোটা তুরস্ক, বলছেন বিশেষজ্ঞরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement