ফের বাইডেন প্রশাসনে ভারতীয় বংশোদ্ভূত, বিজ্ঞান উপদেষ্টার পদে মনোনীত আরতী প্রভাকর

02:19 PM Jun 22, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের এক ভারতীয় বংশোদ্ভূতকে মার্কিন প্রশাসনে গুরুত্বপূর্ণ পদে মনোনীত করলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। হোয়াইট হাউসের (White House) পরবর্তী শীর্ষ বিজ্ঞান উপদেষ্টা হিসেবে মনোনীত হয়েছেন আরতি প্রভাকর (Aarti Prabhakar) নামের এক পদার্থবিদ। এই সিদ্ধান্তকে ঐতিহাসিক বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

তাঁকে মনোনীত করার ঘোষণা করার সময় বাইডেন প্রভাকরকে ‘মেধাবী ও অত্যন্ত সম্মাননীয় ফলিত পদার্থবিদ’ বলে উল্লেখ করেছেন। যদি শেষ পর্যন্ত সেনেট মনোনয়ন দেয় এই সিদ্ধান্তকে তাহলে আরতিই হবেন প্রথম ভারতীয় বংশোদভূত মহিলা যিনি এই পদে বসবেন।
হোয়াইট হাউসের এক বিবৃতিতে জানানো হয়েছে, ”আজ প্রেসিডেন্ট বাইডেন ড. আরতি প্রভাকরকে ‘অফিস অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি’র ডিরেক্টর পদে মনোনীত করেছেন। ওই পদে তিনি যোগ দিলে তিনি বিজ্ঞান ও প্রযুক্তিতে প্রেসিডেন্টের পরামর্শদাতা হবেন।”

[আরও পড়ুন: অসমের বন্যায় ফের মৃত্যু সাতজনের, এক সপ্তাহে দুর্যোগে প্রাণহানির সংখ্যা বেড়ে ৮৯]  

উল্লেখ্য, আরতির জন্ম দিল্লিতে। মাত্র তিন বছরেই সপরিবারে আমেরিকায় পাড়ি। ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের স্নাতক আরতি পরে প্রথম মহিলা হিসেবে ক্যালিফোর্নিয়ার ইনস্টিটিউট অফ টেকনোলজির ফলিত পদার্থবিদ্যায় পিএইচডি সম্পূর্ণ করেন। এরপর সেখান থেকেই ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে এমএস করেন তিনি। এই মুহূর্তে স্ট্যানফোর্ডের সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডি ও ইনস্টিটিউট অফ ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার্সের ফেলো এবং ন্যাশনাল অ্যাকাডেমি অব ইঞ্জিনিয়ারিংয়ের সদস্য আরতি।

Advertising
Advertising

গত সপ্তাহে মার্কিন প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে নিযুক্ত হন ভারতীয় বংশোদ্ভূত রাধা আয়েঙ্গার প্লাম্ব। আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রকের (USA Defense) ডেপুটি আন্ডার সেক্রেটারি পদে বসতে চলেছেন তিনি। এর মধ্যেই সামনে এল আরতির নামও। গত কিছুদিন ধরেই ভারতীয় বংশোদ্ভুতদের গুরুত্বপূর্ণ পদে বসাচ্ছে আমেরিকার সরকার (USA Government)। কূটনৈতিক স্তরে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে সচেষ্ট ভারত ও আমেরিকা। তার মধ্যেই ভারতীয় বংশোদ্ভুতদের উচ্চপদে বসানোর খবরের প্রভাব পড়বে দু’দেশের সম্পর্কে, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: শিব সেনার ‘মহা’ নাটকে নয়া মোড়, আজই ইস্তফা দিতে পারেন উদ্ধব ঠাকরে

Advertisement
Next