Advertisement

ভ্রমণ নিষেধাজ্ঞা উঠছে না এখনই, ট্রাম্পের দাবি উড়িয়ে জানাল টিম বিডেন

03:53 PM Jan 19, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামিকালই হোয়াইট হাউসে (White House) প্রবেশ করতে চলেছেন জো বিডেন (Joe Biden)। তার ঠিক আগে অব্যাহত ট্রাম্পের (Donald Trump) সঙ্গে তাঁর শিবিরের টানাপোড়েন। সোমবার ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছিলেন, ইউরোপের অধিকাংশ দেশ ও ব্রাজিলের উপর কোভিড-১৯-এর (COVID-19) কারণে যে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল তা তুলে নেওয়া হবে। সেই দাবিকে উড়িয়ে দিয়ে টিম বিডেন জানিয়ে দিল ভ্রমণ নিষেধাজ্ঞা এখনই উঠছে না।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

ট্রাম্পের দাবি অনুযায়ী, ২৬ জানুয়ারি থেকে ওই নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা। কিন্তু বিডেনের প্রেস সচিব জেন সাকি টুইট করে জানিয়ে দিয়েছেন, মেডিক্যাল টিমের পরামর্শ মেনে এখনই নিষেধাজ্ঞা তুলবে না প্রশাসন। উলটে তাঁর আরও দাবি, ”বরং কোভিড-১৯ সংক্রমণ ছড়িয়ে পড়া আটকাতে বিদেশে ভ্রমণের ক্ষেত্রে জনস্বাস্থ্য বিধি আরও কড়া করার কথা ভাবা হচ্ছে।” ট্রাম্পকে কার্যত বিঁধে সাকি লেখেন, ”অতিমারীর পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। আরও বেশি ছোঁয়াচে ভ্যারিয়্যান্ট ছড়িয়ে পড়ছে বিশ্বজুড়ে। বিদেশে ভ্রমণের উপর থেকে নিষেধাজ্ঞা তোলার এটাই সময় নয়।”

[আরও পড়ুন: স্বাধীনতার দাবিতে উত্তাল পাকিস্তানের সিন্ধুপ্রদেশ, ভাইরাল মোদি-সহ অন্য রাষ্ট্র নেতাদের ছবি নিয়ে মিছিলের ভিডিও]

ডোনাল্ড ট্রাম্প সোমবার ইউরোপ ও ব্রাজিলের উপর থেকে নিষেধাজ্ঞা তোলার কথা বললেও জানিয়ে দিয়েছিলেন, চিন ও ইরানের উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তোলা হবে না। তাঁর মতে, মার্কিনদের কোভিড-১৯ সংক্রমণ থেকে রক্ষা করার এটাই সেরা উপায়। কিন্তু তাঁর সেই বিবৃতিকে কার্যত খারিজ করে দিলেন বিডেন।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

আমেরিকায় মোট কোভিড সংক্রমণ আড়াই কোটি ছুঁইছুঁই। দৈনিক সংক্রমণ ১ লক্ষেরও বেশি। তার সঙ্গে রয়েছে নতুন নতুন স্ট্রেনের দাপট। এই পরিস্থিতিতে আগেই আমেরিকার সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) সতর্কতা জারি করে জানিয়ে দিয়েছিল, আমেরিকায় নামার পরে সমস্ত বিমানযাত্রীকে করোনা নেগেটিভ রিপোর্ট সঙ্গে রাখতে হবে। এবং সেই পরীক্ষা বিমানে ওঠার সর্বাধিক তিন দিন আগের হতে হবে।

[আরও পড়ুন: আমেরিকার বুকে হামলা চালাতে সক্ষম ‘RS-18’, ভয়াবহ মিসাইল তৈরি করল রাশিয়া]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next