shono
Advertisement
UNSC

'ভারত নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য হোক', আমেরিকা-ফ্রান্সের পর জোর সওয়াল ব্রিটেনের

দীর্ঘদিন ধরেই পাঁচ সদস্যের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদ পেতে চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত। ইতিমধ্যে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও রাশিয়া নয়াদিল্লির দাবিকে সমর্থন জানিয়েছে। চিনা রক্তচক্ষু উড়িয়ে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ পাবে ভারত? 
Published By: Anwesha AdhikaryPosted: 12:03 PM Sep 27, 2024Updated: 12:08 PM Sep 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার পরে এবার ব্রিটেন। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারতকে স্থায়ী সদস্য পদ দেওয়ার পক্ষে জোরদার সওয়াল করল আরও এক দেশ। বৃহস্পতিবার রাষ্ট্রসংঘের সাধারণ সভায় ব্রিটেনের প্রধানমন্ত্রী কিয়ের স্টার্মার স্পষ্ট জানিয়ে দেন, নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ পাওয়া উচিত ভারত-সহ বেশ কয়েকটি দেশের। উল্লেখ্য, গত কয়েক বছর ধরেই নিরাপত্তা পরিষদের স্থায়ী হওয়ার দাবি জানাচ্ছে ভারত।

Advertisement

দিনকয়েক আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, "রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সংশোধন জরুরি। ভারতের স্থায়ী সদস্যপদ, দেশটির গুরুত্বপূর্ণ কণ্ঠস্বরকে সমর্থন করে আমেরিকা।" জি-২০ এবং গ্লোবাল সাউথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকার প্রশংসা করেন এবং সাম্প্রতিক সময়ে মোদির পোল্যান্ড ও ইউক্রেন সফরের কথাও তুলে ধরেন বাইডেন। এর পরেই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সংস্কারের বিষয়ে কথা বলেন তিনি। বাইডেনের পর এই একই কথা শোনা যায় ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁর মুখেও।

আমেরিকা, ফ্রান্সের পর এবার নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসাবে ভারতকে চেয়ে সরব হল ব্রিটেন। সেদেশের প্রধানমন্ত্রী বলেন, "নিরাপত্তা পরিষদে আফ্রিকা মহাদেশ থেকে স্থায়ী সদস্য থাকা উচিত। এছাড়াও ভারত, জাপান, ব্রাজিল, জার্মানিকে স্থায়ী সদস্য়পদ দেওয়া প্রয়োজন। অস্থায়ী সদস্যের সংখ্যাও বাড়াতে হবে নিরাপত্তা পরিষদে।"

উল্লেখ্য, আধুনিক দুনিয়ায় সময়ের দাবি মেনে নিরাপত্তা পরিষদে সংস্কারের পক্ষে বারবার সওয়াল করে এসেছে নয়াদিল্লি। দীর্ঘদিন ধরেই পাঁচ সদস্যের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদ পেতে চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত। ইতিমধ্যে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও রাশিয়া নয়াদিল্লির দাবিকে সমর্থন জানিয়েছে। কিন্তু বাদ সেধেছে চিন। যা নিয়ে বহুবার বেজিংকে একহাত নিয়েছে নয়াদিল্লি। শেষ পর্যন্ত কি চিনা রক্তচক্ষু উড়িয়ে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ পাবে ভারত? 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দিনকয়েক আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, "রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সংশোধন জরুরি।
  • আমেরিকা, ফ্রান্সের পর এবার নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসাবে ভারতকে চেয়ে সরব হল ব্রিটেন।
  • আধুনিক দুনিয়ায় সময়ের দাবি মেনে নিরাপত্তা পরিষদে সংস্কারের পক্ষে বারবার সওয়াল করে এসেছে নয়াদিল্লি।
Advertisement