shono
Advertisement

পাকিস্তানের মতো শক্তিশালী ভাই হয়ে ওঠো, আফগানিস্তান ও নেপালকে বার্তা চিনের

ভারতের বিরুদ্ধে নতুন জোট গড়ার চেষ্টা করছে বেজিং, মত আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের। The post পাকিস্তানের মতো শক্তিশালী ভাই হয়ে ওঠো, আফগানিস্তান ও নেপালকে বার্তা চিনের appeared first on Sangbad Pratidin.
Posted: 12:20 PM Jul 28, 2020Updated: 12:20 PM Jul 28, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের মতো শক্তিশালী ভাই হয়ে ওঠো। মঙ্গলবার চার দেশের বিদেশ মন্ত্রীদের মধ্যে হওয়া ভিডিও কনফারেন্সের সময় নেপাল ও আফগানিস্তানকে এই কথাই বললেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই (Wang Yi)।

Advertisement

মঙ্গলবার সকালে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি ও অর্থনৈতিক বিষয়ক মন্ত্রী খুসরু বকতিয়ার, নেপালের বিদেশমন্ত্রী প্রদীপ কুমার গেওয়ালি ও আফগানিস্তানের বিদেশমন্ত্রী মহম্মদ হানিফ আটমারের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন ওয়াং। সেখানে চিন ও পাকিস্তান অর্থনৈতিক করিডর সংক্রান্ত একাধিক বিষয়ে আলোচনা হয়। তখনই এই করিডর আফগানিস্তান পর্যন্ত পৌঁছতে এশিয়ার চারটি দেশ একজোট হয়ে কাজ করুক বলে মন্তব্য করেন চিনের বিদেশমন্ত্রী। এই বিষয়ে পাকিস্তানকে দেখে শিক্ষা নেওয়ার কথা বলেন তিনি। ইসলামাবাদ যেভাবে বেজিংয়ের প্রতিটি সিদ্ধান্তে সহমত পোষণ করে নেপাল ও আফগানিস্তানের থেকেও বেজিং সেই ব্যবহার আশা করে বলে উল্লেখ করা হয়। আলোচনা হয় করোনা মোকাবিলার বিষয় নিয়েও।

[আরও পড়ুন: সাংহাইয়ের কাছে চক্কর কাটছে মার্কিন যুদ্ধবিমান, যুদ্ধের আশঙ্কায় চিন্তিত বেজিং! ]

এই বৈঠকের সময়ই পাকিস্তানের ভূয়সী প্রশংসা করেন চিনের বিদেশমন্ত্রী। বলেন, পাকিস্তানের মতো ভাল প্রতিবেশী হতে হবে। তারা যেভাবে এশিয়ার এই অঞ্চলের উন্নতির জন্য চিনের পাশে রয়েছে তেমনি আফগানিস্তান ও নেপালকে এগিয়ে আসতে হবে। তবে এই অঞ্চলের যথার্থ উন্নয়ন সম্ভব হবে। পাশাপাশি বেজিং পাকিস্তানের সঙ্গে তাদের ইকোনমিক করিডর (CPEC) আফগানিস্তান পর্যন্ত বিস্তার করে হিমালয়ের কোলে যোগাযোগ পোক্ত করতে চায় বলেও জানিয়েছে।

[আরও পড়ুন: ফের প্রাণিজগতে করোনার হানা, এবার মালিকের থেকে সংক্রমিত পোষ্য বিড়াল]

The post পাকিস্তানের মতো শক্তিশালী ভাই হয়ে ওঠো, আফগানিস্তান ও নেপালকে বার্তা চিনের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement