চিনে ২৬ তলা অত্যাধুনিক পশু খামারে শূকর প্রতিপালন, ফের সংক্রামক রোগ ছড়ানোর আশঙ্কা

05:35 PM Nov 27, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের রোগের ভাণ্ডার তৈরি হচ্ছে চিনে (China)! নয়া ২৬ তলা উঁচু বহুতলে চলছে শূকরের খামার। আর এতেই সিঁদুরে মেঘ দেখছে ওয়াকিবহাল মহল। বিশেষজ্ঞদের আশঙ্কা, এই অত্যাধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত বহুতল থেকেই ছড়াতে পারে সংক্রামক রোগ। একে তো এখনও পুরোপুরি করোনামুক্ত হতে পারেনি চিন। উপরন্তু শূকরের অত্যাধুনিক খোঁয়ার থেকে সংক্রামক রোগ ছড়ানোর আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে।

Advertisement

বিশ্বজুড়ে শূকরের মাংসের চাহিদা তুঙ্গে। এই চাহিদাকে কাজে লাগিয়ে মোটা মুনাফা করতে চাইছে জিনপিংয়ের চিন। তাই এবার হুবেই প্রদেশে অত্যাধুনিক খোঁয়ার বানাল চিন। যেখানে ২৬ তলা উঁচু দু’টি টাওয়ার রয়েছে। বছরে প্রায় ১২ লক্ষ শূকর প্রতিপালন ও হত্যা করা যাবে। অক্টোবর মাস থেকেই এখানে শূকর পালন ও মাংস রপ্তানি শুরু হয়ে গিয়েছে। প্রাথমিকভাবে ৩ হাজার ৭০০ শূকর ছানাকে নিয়ে কাজ শুরু হয় এই অত্যাধুনিক পশু খামারে

[আরও পড়ুন: অনুব্রত গড়ের প্রথম অনুষ্ঠানেই গরহাজির মিঠুন, অসুস্থ নাকি গোষ্ঠী কোন্দল এড়ানোর চেষ্টা?]

তবে দু’টি টাওয়ার এখনও সম্পূর্ণভাবে কাজ শুরু করেনি। দু’টি টাওয়ার মিলিয়ে মোট ৮ হাজার বর্গমিটার এলাকা রয়েছে। সেখানে সাড়ে ৬ লক্ষ পশু রাখার জায়গা রয়েছে। ৪ বিলিয়ন ইয়ান খরচে তৈরি করা অত্যাধুনিক পশুখামারে রয়েছে স্বয়ংস্ক্রিয় গ্যাস চলাচল, তাপমাত্রা নিয়ন্ত্রণ এবং পশুদের খাওয়ানোর ব্যবস্থা। তবে এই অত্যাধুনিক পশু খামার নিয়ে উদ্বেগের শেষ নেই। এখান থেকে রোগ ছড়ানোর আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

Advertising
Advertising

এ প্রসঙ্গে নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ম্যাথউ হায়েক বলেন, “খামারে যান্ত্রিক পরিবেশে বেড়ে উঠছে শূকরগুলি। ফলে তাদের স্বাভাবিক স্বাস্থ্যের দিকে নজর রাখা হচ্ছে না। এটা ঠিক যে সহজে কোনও রোগে তারা আক্রান্ত হবে না। কিন্তু কোনওভাবে একবার সংক্রমিত হলে সহজে মুক্তি পাবে না। বরং এই খামার থেকে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা অনেক বেশি।”

[আরও পড়ুন: ঘনিষ্ঠ মুহূর্তের ছবি ভাইরালের হুমকি দিয়ে হবু কনের থেকে টাকা দাবি, গ্রেপ্তার ‘গুণধর’]

Advertisement
Next