shono
Advertisement
Arunachal Pradesh

অরুণাচলে পর্বতশৃঙ্গের নামকরণ ভারতের, নয়াদিল্লির 'দখলদারিতে' ক্ষুব্ধ চিন

'জাংনান চিনের অবিচ্ছেদ্য অংশ', ভারতের পদক্ষেপে প্রতিক্রিয়া বেজিংয়ের।
Published By: Anwesha AdhikaryPosted: 09:57 AM Sep 27, 2024Updated: 09:57 AM Sep 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের নামকরণ তরজা অরুণাচল প্রদেশে। বেআইনিভাবে সেরাজ্যের একাধিক সীমান্তবর্তী অঞ্চলের নামকরণ করেছে চিন। এবার পালটা ভারতের। অজানা এক পর্বতশৃঙ্গের নাম করেছে ভারতীয় পর্বতারোহীদের দল। তার পরেই ক্ষুব্ধ চিন। সেদেশের দাবি, চিনের ভূখণ্ডে ঢুকে পর্বতশৃঙ্গ জয় করেছে ভারতীয়রা।

Advertisement

জানা গিয়েছে, প্রতিরক্ষা মন্ত্রকের অধীনস্থ ন্যাশনাল ইনস্টিটিউট অফ মাউন্টেনেয়ারিং অ্যান্ড অ্যাডভেঞ্চার স্পোর্টসের ১৫ জন সদস্য় পাড়ি দেন এক অজানা পর্বতশৃঙ্গের উদ্দেশ্যে। তাওয়াং প্রদেশের ওই পর্বতশৃঙ্গে এর আগে পৌঁছতে পারেননি কেউই। গত শনিবার ওই পর্বতশৃঙ্গ জয় করেন ১৫ সদস্যের দল। তিব্বতি ধর্মগুরু ষষ্ঠ দলাই লামা সাংইয়াং গাতসোর নামে ওই পর্বতশৃঙ্গের নামকরণ করেন তাঁরা। উল্লেখ্য, তাওয়াংয়েই জন্মগ্রহণ করেছিলেন গাতসো।

গোটা ঘটনায় ক্ষুব্ধ হয়েছে বেজিং। সাংবাদিক সম্মেলনে এসে চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র লিন জিয়ান বলেন, "ভারতের এমন আচরণ বেআইনি। চিনা ভূখন্ডে ঢুকে তথাকথিত অরুণাচল প্রদেশ তৈরির চেষ্টা করছে নয়াদিল্লি। আমরা বরাবর বলে এসেছি, জাংনান চিনের অবিচ্ছেদ্য অংশ। সেটাই চিনের স্পষ্ট অবস্থান।" উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই অরুণাচল প্রদেশকে 'জাংনান' নামে পরিচয় দেয় চিন।

প্রসঙ্গত, চলতি বছরেই অরুণাচল প্রদেশের তিরিশ জায়গার চিনা নাম রাখা হয়। বেজিংয়ের সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১২টি আবাসিক এলাকা, ১১টি পাহাড়, চারটি নদী, একটি সুড়ঙ্গ ও দুটি খালি এলাকার চৈনিক নামকরণ করা হয়েছে। এই ঘটনায় ভারতীয় বিদেশমন্ত্রকের প্রতিক্রিয়া, নির্বোধের মতো কাজ করেছে চিন। নতুন নামকরণ করলেও বাস্তবটা বদলে যাবে না। অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে আর থাকবে। বেজিংয়ের এই পদক্ষেপ করা নিন্দা করছে ভারত। তার, পরেও অরুণাচলকে নিজেদের অংশ বলেই লাগাতার দাবি করে যাচ্ছে চিন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রতিরক্ষা মন্ত্রকের অধীনস্থ ন্যাশনাল ইনস্টিটিউট অফ মাউন্টেনেয়ারিং অ্যান্ড অ্যাডভেঞ্চার স্পোর্টসের ১৫ জন সদস্য় পাড়ি দেন এক অজানা পর্বতশৃঙ্গের উদ্দেশ্যে।
  • দীর্ঘদিন ধরেই অরুণাচল প্রদেশকে 'জাংনান' নামে পরিচয় দেয় চিন।
  • চলতি বছরেই অরুণাচল প্রদেশের তিরিশ জায়গার চিনা নাম রাখা হয়।
Advertisement