shono
Advertisement

ভারতেও গুপ্তচর বেলুন পাঠানোর পরিকল্পনা চিনের! প্রকাশ্যে চাঞ্চল্যকর রিপোর্ট

৪০টি দেশে গুপ্তচর বেলুন পাঠানোর ছক চিনের।
Posted: 01:42 PM Feb 08, 2023Updated: 01:47 PM Feb 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেলুনের (Spy Balloon) মাধ্যমে অন্যান্য দেশগুলি থেকে গুরুত্বপূর্ণ তথ্য ‘চুরি’ করছে চিন, এমনই অভিযোগ এনেছে আমেরিকা (USA)। এবার একটি রিপোর্টে জানা গেল, চিনের নজরদারির তালিকায় ছিল ভারতের নামও। বেলুন পাঠিয়ে ভারতের নানা জায়গা থেকে তথ্য চুরি করার পরিকল্পনা ছিল বেজিংয়ের। সব মিলিয়ে ৪০টি দেশ ছিল চিনের নিশানায়। মার্কিন যুক্তরাষ্ট্রের অনুমান, তাদের সমমনস্ক দেশগুলির উপরেই বেছে বেছে নজরদারি চালানোর ছক কষছে চিন। অন্যদিকে, এই প্রসঙ্গে চিনকে (China) কড়া বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি সাফ জানিয়েছেন, আমেরিকার সার্বভৌমত্বে হস্তক্ষেপ করলে ছেড়ে কথা বলবে না তাঁর দেশ।

Advertisement

কয়েকদিন আগেই আমেরিকার আকাশে দেখা যায় সাদা রঙের একটি রহস্যময় বেলুন। লাতিন আমেরিকাতেও কলম্বিয়ার আকাশে চিনা বেলুন দেখা যায়। দুই দেশের তরফেই জানানো হয়েছিল, আকাশপথে পরিবহন বা সামরিক কার্যকলাপ- কোনও ক্ষেত্রেই অসুবিধার সৃষ্টি করেছে না বেলুনটি। সমুদ্রের ধারে বেলুনটিকে গুলি করে নামায় আমেরিকা। গুপ্তচরবৃদ্ধির অভিযোগ থাকা সত্বেও কেন বেলুনটিকে আগেই ধ্বংস করা হল না, তা নিয়ে প্রশ্নের মুখে পড়েছে মার্কিন প্রশাসনের ভূমিকা। তবে কলম্বিয়ার আকাশসীমা থেকে নির্বিঘ্নে বেরিয়ে গিয়েছে বেলুন।

[আরও পড়ুন: OMG! কমলা হ্যারিসের স্বামীর ঠোঁটে চুমু বাইডেনপত্নী জিলের! ভিডিও ঘিরে হইচই]

এহেন পরিস্থিতিতে সাফাই দিয়ে চিনের দাবি, হাওয়ার দাপটে দিক ভুলে আমেরিকার আকাশসীমায় ঢুকে পড়েছিল বেলুনটি। তবে গুপ্তচরবৃত্তির কারণে ইচ্ছাকৃত ভাবে এই বেলুন পাঠায়নি চিন। কিন্তু এই দাবি মানতে নারাজ আমেরিকা-সহ একাধিক দেশ। সদ্য প্রকাশিত একটি মার্কিন রিপোর্টে দাবি করা হয়েছে,ভারত(India)-সহ ৪০টি দেশের উপর নজর রাখার পরিকল্পনা করেছে চিন। দীর্ঘদিন ধরে চিনের দক্ষিণ উপকূলে এই বেলুন পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হয়েছে। তারপরেই ভারত, জাপান, ভিয়েতনাম, তাইওয়ান,ফিলিপিন্স থেকে গুরুত্বপূর্ণ সামরিক তথ্য সংগ্রহের ছক কষছে চিন। ইতিমধ্যেই পাঁচটি মহাদেশে এই বেলুন দেখা গিয়েছে। তারপরেই ৪০টি দেশকে সতর্ক করে বার্তা দিয়েছে আমেরিকা।

চিনা বেলুন ধ্বংস করার সময় নিয়ে প্রশ্নের মুখে পড়েছে বাইডেন প্রশাসনের ভূমিকা। এহেন পরিস্থিতিতে দেশের উদ্দেশে বার্তা দিয়ে তিনি বলেন, দেশকে রক্ষা করতে তাঁরা বদ্ধপরিকর। মার্কিন প্রেসিডেন্ট বক্তৃতায় বলেন, “সমগ্র বিশ্বের উন্নতির স্বার্থে চিনের সঙ্গে সহযোগিতা করতে পারি। কিন্তু আমাদের এই অবস্থানকে ভুলভাবে বিচার করবেন না। চিন যদি সার্বভৌমত্বে হস্তক্ষেপ করে, তাহলে তার পালটা দেবে আমেরিকা। গুপ্তচর বেলুন ধ্বংস করে সেই বার্তাই দেওয়া হয়েছে।”

[আরও পড়ুন: ধ্বংসস্তূপের নিচে ছোট্ট হাত দিয়ে ভাইয়ের মাথা আগলে বালিকা, ভাইরাল তুরস্কের ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement