shono
Advertisement

৩০ দিনে চিনে করোনার বলি ৬০ হাজার! চাঞ্চল্যকর তথ্যে বাড়ছে উদ্বেগ

সম্প্রতি করোনা সংক্রমিত ও মৃতদের সঠিক পরিসংখ্যান গোপন রাখার অভিযোগ ওঠে চিনা প্রশাসনের বিরুদ্ধে।
Posted: 11:58 AM Jan 15, 2023Updated: 11:58 AM Jan 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের কোভিডের ভয়ংকর ছবি ধরা পড়ছে চিনে। জিরো-কোভিড পলিসি তুলে নেওয়ার পরই হু হু করে বেড়েছে সংক্রমণ। যার জেরে ৩০ দিনের মধ্যে মৃত্যু হয়েছে অন্তত ৬০ হাজার মানুষের। প্রকাশ্যে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য।

Advertisement

শনিবার বেজিংয়ে সে দেশের জাতীয় স্বাস্থ্য কমিশন (NHC) সাংবাদিক বৈঠকে জানায়, গত ৮ ডিসেম্বর থেকে ১২ জানুয়ারি পর্যন্ত চিনে ৫৯ হাজার ৯৩৮ জন কোভিড (COVID-19) আক্রান্তের হাসপাতালে মৃত্যু হয়েছে। এই রেকর্ড সংখ্যা নিঃসন্দেহে অত্যন্ত উদ্বেগের। সম্প্রতি করোনা সংক্রমিত ও মৃতদের সঠিক পরিসংখ্যান গোপন রাখার অভিযোগ উঠেছিল চিনা প্রশাসনের বিরুদ্ধে। যে কারণে তীব্র সমালোচনার মুখেও পড়তে হয় জিংপিন সরকারকে। তবে স্বাস্থ্যদপ্তরের তরফে জানানো হয়, করোনা ও জ্বরে আক্রান্ত হয়ে চিনে হাসপাতালে ভরতির সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে। তবে একইসঙ্গে বৃদ্ধি পেয়েছে সুস্থতার হারও। দ্রুত সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়াও পাচ্ছেন রোগীরা।

[আরও পড়ুন: নেপালে ভয়াবহ দুর্ঘটনা, ৬৮ জন যাত্রী নিয়ে রানওয়েতে ভেঙে পড়ল বিমান]

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) তরফে চিন প্রশাসনকে বলা হয়, সাধারণ মানুষকে সতর্ক করতে তারা যেন কোভিডের সঠিক পরিসংখ্যান প্রকাশ করে। দেশের কোন প্রান্তের করোনা পরিস্থিতি কীরকম, তার পুঙ্খানুপুঙ্খ তথ্য তুলে ধরতে বলা হয়েছে। তারপরই সামনে এল এই চাঞ্চল্যকর তথ্য।

গত নভেম্বর থেকেই চিনে নতুন করে চোখ রাঙাতে শুরু করেছিল করোনা ভাইরাসের নয়া প্রজাতি। তা সত্ত্বেও ডিসেম্বরে জিরো-কোভিড নীতি তুলে দেয় চিন। যা নিয়ে জোর সমালোচনা হয়। আর এবার প্রকাশিত পরিসংখ্যানেই স্পষ্ট, জিরো-কোভিড নীতি তুলে দেওয়ার ফলে কী মারাত্মক আকার ধারণ করেছে এই ভাইরাস। যে রিপোর্ট প্রকাশ করা হয়েছে, তাতে শুধুমাত্র হাসপাতালে মৃতের সংখ্যার উল্লেখ রয়েছে। এর অর্থ হাসপাতালে যাঁরা ভরতি হননি, তাঁদের মৃত্যু হয়ে থাকলে সেই সংখ্যা আরও অনেকটাই বেশি।

[আরও পড়ুন: ‘গাফিলতির জেরেই মৃত্যু বাবার’, বিস্ফোরক ‘ভারত জোড়ো’য় মৃত কংগ্রেস সাংসদের ছেলে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement