তাইওয়ানকে ঘিরে সামরিক মহড়া লালফৌজের, তীব্র নিন্দার মুখে চিন

02:29 PM Aug 04, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ন্যান্সি পেলোসির সফর শেষ হতেই তাইওয়ানকে (Taiwan) ঘিরে সামরিক মহড়া শুরু করল চিন। জানা গিয়েছে, তাইওয়ানকে ঘিরে এতবড় সামরিক মহড়া এর আগে কোনওদিন হয়নি। বৃহস্পতিবার চিনের (China) স্থানীয় সময় দুপুর বারোটা নাগাদ এই মহড়া শুরু করেছে লালফৌজ। আকাশ এবং জলপথের বেশ কিছু গুরুত্বপূর্ণ এলাকাতে মহড়া চালাচ্ছে চিনা বিমান। রবিবার পর্যন্ত টানা মহড়া চালানো হবে বলে জানানো হয়েছে চিনের জাতীয় মিডিয়ার তরফে। ঘটনার নিন্দায় সরব হয়েছে নানা দেশ।

Advertisement

তাইওয়ান সংলগ্ন জলরাশিতে ছ’টি এলাকাকে মহড়া চালানোর জন্য চিহ্নিত করা হয়েছে। মহড়া চলাকালীন ওই এলাকা দিয়ে কোনও জাহাজ বা বিমান চলাফেরা করতে পারবে না, জানানো হয়েছে চিনের তরফে। প্রসঙ্গত, তাইওয়ান প্রণালী বিশ্বের অন্যতম ব্যস্ত জলপথ। বেশ কিছু জায়গায় তাইওয়ানের ১০ নটিক্যাল মাইল এলাকার মধ্যে ঢুকে পড়েছে চিনা যুদ্ধজাহাজ, ফলে আন্তর্জাতিক জলসীমা লঙ্ঘন করছে বেজিং। বেশ কিছু ভিডিওতে ধরা পড়েছে, তাইওয়ানের আকাশে উড়ে যাচ্ছে চিনা যুদ্ধবিমান।

Advertising
Advertising

[আরও পড়ুন: দীর্ঘ আইনি যুদ্ধে জয়, পাকিস্তানে ‘দখলমুক্ত’ ১২০০ বছরের পুরনো হিন্দু মন্দির]

তাইওয়ানের বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে এই মহড়ার তীব্র নিন্দা করা হয়েছে। সেখানে বলা হয়েছে, “মহড়ার দিকে কড়া নজর রাখা হচ্ছে। যুদ্ধ করতে না চাইলেও যুদ্ধের জন্য সেনাকে প্রস্তুত রাখা হচ্ছে। কারওর ক্ষতি হোক সেটা চায় না তাইওয়ান। লড়াই ক্রমশ বাড়তে থাকুক, সেটাও কাম্য নয়।” চিনা সংবাদমাধ্যমগুলির অনুমান, এরপরে তাইওয়ানের মূল ভূখণ্ডের আকাশে ঢুকতে পারে চিনা বিমানগুলি। এই ঘটনাকে ‘নজিরবিহীন’ বলে আখ্যা দিয়েছে চিনা মিডিয়া, কারণ আগে কোনওদিন তাইওয়ান ভূখণ্ডে ঢোকেনি চিনের সামরিক বাহিনী। ইতিমধ্যেই তাইওয়ানের জাহাজগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, মহড়ার এলাকা দিয়ে চলাচল না করতে।

চিনের আগ্রাসনের বিরুদ্ধে মুখ খুলেছে জি-৭ (G-7)। সামরিক মহড়াকে অযৌক্তিক বলে দাবি করা হয়েছে তাদের তরফে। জি-৭-এর বিবৃতিতে বলা হয়েছে, “ন্যান্সি পেলোসির (Nancy Pelosi) সফরকে ঘিরে তাইওয়ানের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ করার কোনও দরকার ছিল না। এর ফলে এলাকায় উত্তেজনা তৈরি হচ্ছে, স্থিতাবস্থা নষ্ট হচ্ছে।” প্রসঙ্গত, ২৫ বছর পরে মার্কিন স্পিকারের তাইওয়ান সফর ঘিরে বারবার হুমকি দিয়েছে চিন। পেলোসি তাইওয়ানে পা রাখার পরেই চিনের তরফে জানানো হয়েছিল, এবার তাইওয়ানের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করা হবে। পেলোসি বিদায় নেওয়ার পরেই সামরিক মহড়া শুরু করে দিল চিন।

[আরও পড়ুন: মার্কিন অস্ত্রে লড়াই চালালেও যুদ্ধ থামাতে ‘শক্তিশালী’ চিনের শরণাপন্ন জেলেনস্কি!]

Advertisement
Next